আটলান্টায় ভারতীয় কনসুলেটের সামনে প্রবাসীদের বিক্ষোভ

397

নিউজবিডি ইউএসডেস্কঃ রামপালে তাপবিদ্যুৎ কেন্দ্র বাতিলের দাবি।

rampal-atlanta

আটলান্টা: রামপালে  তাপবিদ্যুৎ কেন্দ্র  বাতিলের দাবিতে জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় ভারতীয় কনসুলেটের সামনে  বিক্ষোভ প্রদর্শন করেছে  প্রবাসী বাংলাদেশিরা। গত সোমাবার আটলান্টার পরিবেশ আন্দোলন এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন।
বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ প্রজেক্ট ‘রামপাল বিদ্যুৎ কেন্দ্র’ সুন্দরবনের নিকট থেকে সরিয়ে অন্য কোনো কোথাও স্থাপনের জন্য বাংলাদেশ ও ভারত সরকারের প্রতি আহবান জানানো হয়। সমাবেশে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ড. নাসির উদ্দিন ও সম্পাদক ড. মোরশেদুল হাকিম। বক্তারা সুন্দর বনের মাত্র ১৪ কিলোমিটার দূরে অবস্থিত এই বিদ্যুৎকেন্দ্রের ক্ষতিকর দিকগুলো তুলে ধরে বলেন সুন্দরবন বাংলাদেশের দক্ষিণাঞ্চলের চারকোটি মানুষকে আইলা এবং সিডরের মতো ঘূর্ণিঝড় থেকে রক্ষা করে।  পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র শুধুমাত্র সালফার-ডাই-অক্সাইড, কার্বন-মনোঅক্সাইড, কার্বন-ডাই-অক্সাইডের মতো বিষাক্ত গ্যাসই উৎপন্ন করবেনা, পশুর নদীর পানিতে বাৎসরিক প্রায় ৬৫ কেজি মার্কারি ধাতু নিঃস্বরণ করবে, যা সুন্দরবনের পশু-পাখি ও জলজ প্রাণীর মারাত্মক ক্ষতি করবে। রয়েল বেঙ্গল টাইগার এর মুখোশ পরিহিত, স্লোগান ও প্রতিবাদ মুখর শান্তিপূর্ণ এ সমাবেশে লিফলেট বিতরণ করা হয়।
সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় ডেমোক্রাট নেতা মোস্তাফা জাহিদ টিটু, ইলা চন্দ, হাসিনা আক্তার, কাকলী দত্ত  প্রমুখ। পরিবেশ আন্দোলন আটলান্টার উদ্যোগে গত ৩ ও ৪ সেপ্টেম্বর স্থানীয় গ্লোবাল মলের সামনে এবং স্পেস বল রুমের সামনে দুটি সমাবেশ অনুষ্ঠিত হয় ।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.