উন্নয়ন প্রকল্পে বরাদ্দ বন্ধের নির্দেশ ইসির

127

সব ধরনের উন্নয়ন প্রকল্পে বরাদ্দ বন্ধের নির্দেশনা দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার রাতেই এসংক্রান্ত একটি চিঠি সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে পাঠানো হবে বলে জানিয়েছেন ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান। তিনি বলেন, এ সংক্রান্ত ফাইলে কমিশন অনুমোদন করেছে। আজ রাতের মধ্যে চিঠি পাঠানো হবে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফলিস ঘোষণা হওয়ায় সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করার অংশ হিসেবে এই নির্দেশনা জারি করা হবে বলে জানা গেছে।

EC-Humayoun4

স্থানীয় সরকার মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ রেড ক্রিসেন্ট এবং দুর্যোগ ব্যবস্থা ও ত্রাণ মন্ত্রণালয়কে সব ধরনের প্রকল্প এবং অনুদান বন্ধ রাখতে নির্দেশ দেয়া হচ্ছে। নির্বাচনী ফলাফলের গেজেট প্রকাশের আগ পর্যন্ত কোনো ধরনের অনুদান ঘোষণা বা বরাদ্দ প্রদান ও অর্থ ছাড় না দিতে চিঠিতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, কোনো সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি বা গোষ্ঠী বা প্রতিষ্ঠানের অনুকূলে কোনো প্রকার অনুদান ঘোষণা বা বরাদ্দ কিংবা ছাড় দিতে পারবে না। রাজনৈতিক দল ও প্রার্থীও আচরণ বিধিমালা-২০০৮ এর বিধি ৩ অনুযায়ী এটি দণ্ডনীয় অপরাধ। একইসঙ্গে নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশের আগ পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো প্রার্থী সিটি কর্পোরেশন, পৌরসভা ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সম্পত্তি, তথ্য অফিস, যানবাহন, টেলিফোন, ওয়াকিটকি, বা অন্য কোনো সুযোগ-সুবিধা নির্বাচনের কাজে ব্যবহার করতে পারবেন না।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.