এক ওভারে ৪৩ রান!

481

বুধবার নিউজিল্যান্ডের ফোর্ড ট্রফির ম্যাচে সেন্ট্রোল ডিস্ট্রিক্টসের বিপক্ষে ব্যাট করছিল নর্দান ডিস্ট্রিক্টস। এমন সময় বল করতে আসেন সেন্ট্রোলের উইলিয়াম লুডিক। এটি ছিল ইনিংসে তার দশম ওভার। এর আগের ৯ ওভারে দিয়েছেন ৪২ রান। উইকেট নিয়েছেন ১টি। কিন্তু এক ওভার পরই তার বোলিং ফিগার দিয়ে দাঁড়ায় ১০-৮৫-১। মানে এক ওভারেই তিনি দিয়েছেন ৪৩ রান। যা লিস্ট ‘এ’ ক্রিকেটের সবচেয়ে ব্যয়বহুল ওভার হিসেবে রেকর্ড গড়েছে।

নর্দানের দুই ব্যাটসম্যান জো কার্টার ও ব্রেট হ্যাম্পটনের ব্যাট থেকে আসে এই রান। লুডিকের বলে তাণ্ডব শুরু করেন হ্যাম্পটন। প্রথম বলেই মারেন বাউন্ডারি। তার পরের বলে ছক্কা। কিন্তু অতিরিক্ত বাউন্সের জন্য নো বলের কল দেন আম্পায়ার। পরের বলেও ছক্কা হাঁকান হ্যাম্পটন। কিন্তু এটিও অতিরিক্ত বাউন্সের জন্য নো হয়। এর পরের বলে আবার ছয়।

তৃতীয় বলে এক রান নিয়ে দিক বদল করেন দুই ব্যাটসম্যান। স্ট্রাইকে আসেন কার্টার। পরবর্তী ৩ বলে তিনিও টানা ৩টি ছয় মারেন। ওভারের পরিসংখ্যান—৪, ৬+১ (নো বল), ৬+১ (নো বল), ৬, ১, ৬, ৬, ৬।

এর ফলে লিস্ট ‘এ’ ক্রিকেটের সবচেয়ে ব্যয়বহুল ওভারের মালিক হয়ে গেলেন ২১ বছর বয়সী মিডিয়াম পেসার লুডিক। এর আগে লিস্ট ‘এ’ ক্রিকেটের সবচেয়ে ব্যয়বহুল ওভার ছিল বাংলাদেশের পেসার আলাউদ্দিন বাবু ও জিম্বাবুয়ের এল্টন চিগুমবুরার।

২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে এক ওভারে ৩৯ রান দিয়েছিলেন তিনি। একই বছর চিগুমবুরাও লিস্ট ‘এ’র ম্যাচে এক ওভারে ৩৯ রান দিয়েছিলেন।

 

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.