ওয়াজ মাহফিলে ইসির নিষেধাজ্ঞা, নির্বাচন কমিশনকে লিগ্যাল নোটিশ

316

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত সারা দেশে ওয়াজ মাহফিলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়ে নির্বাচন কমিশনকে (ইসি) লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। সোমবার রেজিস্টার্ড ডাকযোগে নির্বাচন কমিশনের সচিব ও স্বরাষ্ট্র সচিবকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

image-115800-1543250623

রাজারবাগ দরবার শরিফের আল্লামা মুহম্মদ মাহবুব আলম ও আল্লামা আবুল খায়ের মুহম্মদ আজিজুল্লাহর পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী শেখ ওমর শরীফ এই নোটিশ পাঠান।

আগামী দুই কার্যদিবসের মধ্যে ওয়াজ মাহফিলের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানানো হয়েছে। ওয়াজ-মাহফিলের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে অন্যথায় নোটিশদাতারা উচ্চ আদালতে প্রতিকার চেয়ে রিট করবেন বলে জানিয়েছেন।

নোটিশে বলা হয়, নির্বাচন কমিশন কর্তৃক সারা দেশে ৩০ ডিসেম্বর পর্যন্ত ওয়াজ মাহফিল নিষিদ্ধ করায় তারা সংক্ষুব্ধ হয়েছেন। বাংলাদেশের সংবিধানের ৪১ অনুচ্ছেদে সব নাগরিককে যে কোনো ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকার দেয়া হয়েছে এবং ৩৭ অনুচ্ছেদে সব নাগরিকের শান্তিপূর্ণ সমাবেশের অধিকার রয়েছে।

নোটিশে আরও বলা হয়, সংবিধানের ২ক অনুচ্ছেদে ইসলামকে রাষ্ট্রধর্মের মর্যাদা দেয়া হয়েছে। ওয়াজ মাহফিলের ওপর নির্বাচন কমিশনের দেয়া নিষেধাজ্ঞার মাধ্যমে নোটিশদাতাদের সাংবিধানিক অধিকারে সরাসরি হস্তক্ষেপ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ওয়াজ মাহফিলের সঙ্গে আসন্ন নির্বাচনের কোনো বিরোধ নেই। ঐতিহ্যগতভাবে শীতকালেই সারা দেশে ব্যাপক ওয়াজ-মাহফিলের আয়োজন করা হয়ে থাকে। অথচ এখন নির্বাচন কমিশন আসন্ন নির্বাচনের অজুহাতে সারা দেশে ওয়াজ মাহফিল বন্ধ করে দিচ্ছে! তাই নোটিশ পাঠানো হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.