ওয়াশিংটনডিসিতে’পিপলএনটেক’এর আইটি জব সেমিনার অনুষ্ঠিত 

516
জাহিদ,ওয়াশিংটনডিসি:যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিদের ‘অড জব’ (odd jobs) ছেড়ে উন্নত জীবন গড়ে দিতে পিপলএনটেক বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে ওয়াশিংটনডিসির ভার্জিনিয়ায় অনুষ্ঠিত হলো আইটি জব সেমিনার।

গত ১১ আগস্ট শনিবার ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলোজি (পিপলএনটেক) এর ভার্জিনিয়া ক্যাম্পাসে সেমিনারটি অনুষ্ঠিত হয়।সেমিনারে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী অংশ গ্রহণ করেন।

(উপস্থিত শিক্ষার্থীদের সাথে সিইও আবুবকর হানিপ)
(উপস্থিত শিক্ষার্থীদের সাথে সিইও আবুবকর হানিপ)
সোনার হরিণ হাতে পাবার স্বপ্ন নিয়ে হাজার হাজার বাংলাদেশি যে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়েছিলেন, এখন তা আর স্বপ্ন নয়।পিপল এন টেক সে স্বপ্ন বাস্তবে রুপ দিতে সক্ষম হয়েছে- আলাপচারিতায় এমনটি বলছিলেন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী প্রকৌশলী আবুবকর হানিপ।তিনি বলেন, আগে যুক্তরাষ্ট্রের আইটি প্রতিষ্ঠানে স্বল্প সংখ্যক বাংলাদেশি কাজ করতো। যাদের প্রত্যেকেই বাংলাদেশ কিংবা যুক্তরাষ্ট্রে আইটিতে স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রীপ্রাপ্ত। হানিপ বলেন, কম্পিউটার সায়েন্স, ইন্জিনিয়ারিং বা আইটি ডিগ্রী ছাড়াও মেধা, যোগ্যতা ও অধ্যবসায় দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে আইটিতে চাকুরি পাওয়া সম্ভব। সেটাই প্রমাণ করেছে পিপলএনটেক। আইটিতে পিপলএনটেক পুরোনো ধ্যান-ধারনা পাল্টে দিয়েছে। মাত্র চার মাসের প্রশিক্ষণ শেষে একজন বাংলাদেশি বছরে ৮০ হাজার থেকে ২ লাখ ডলার বেতনে চাকুরী পাচ্ছেন। প্রতিষ্ঠানটি গত ১৫ বছরে প্রায় ৫ হাজার বাংলাদেশিকে চাকুরি পেতে সহায়তা করেছে। received_276915569581680
তিনি আরও জানান, পিপলএনটেকের প্রশিক্ষণ শেষে চাকুরি প্রাপ্তির সংখ্যা আগের তুলনায় আরও বেড়ে গেছে। কেননা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন এইচ ওয়ান বি ভিসার মাধ্যমে বিভিন্ন দেশ থেকে কর্মী আনার পরিবর্তে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে দক্ষ ও যোগ্য ব্যক্তিদের প্রাধান্য দিচ্ছে। সেই সাথে পিপলএনটেক আপডেটেড কারিক্যুলামে সিলিনিয়াম, কিউটিপি/ইউএফটি, ডেটাবেজ এডমিনিস্ট্রেশন, ডেভঅফস, ফ্রন্টএন্ড ডেভেলপমেন্ট- এই পাঁচ বিষয়ে প্রশিক্ষণ দানের ফলে প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চাকুরি প্রাপ্তির হার যেকোনো সময়ের চেয়ে বৃদ্ধি পেয়েছে। পিপলএনটেকের প্রশিক্ষণ শেষে যেখানে গড়ে প্রতিমাসে ২০ জন শিক্ষার্থী চাকুরি পেতেন সেখানে বর্তমানে তা বেড়ে ৪০ থেকে ৫০ জনে উন্নীত হয়েছে। received_1879279358817835সার্বিক পরিস্থিতিতে সুযোগকে কাজে লাগাতে প্রকৌশলী আবু হানিপ বিভিন্ন স্থানে জব সেমিনারের মাধ্যমে বাংলাদেশিদের উদ্বুদ্ধ করে চলেছেন।যার অংশ হিসেবে ইতিমধ্যেই পেনসিলভানিয়া ও নিউজার্সীর আটলান্টিক সিটিতে জব সেমিনার অনুষ্ঠিত হয়। যেখানে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করে এবং আইটি প্রশিক্ষণ গ্রহণে পিপল এন টেকের আহবানে সাড়া দেয়।
ব্যবসার পাশাপাশি বাংলাদেশীদের কর্মক্ষম করার বিষয়টি সেবা হিসেবে দেখছে পিপলএনটেক কর্তৃপক্ষ।                     আর এই মহতি উদ্যোগ সম্প্রসারণ এবং সময়োপযোগি করতে বিশেষ ভুমিকা রাখছেন প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ফারহানা হানিপ।বিশেষ করে বেশ কিছু সংখ্যক নারীকে আইটিতে কর্মক্ষম করে ভালো চাকুরীর ব্যবস্থা করে দিয়েছেন তিনি।
প্রতিষ্ঠানের ম্যানেজার ও টেকনিক্যাল রিক্রুটার তাসনিম সুহার সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি এবং গেস্ট স্পীকার হিসেবে উপস্থিত ছিলেন ভার্জিনিয়া ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজির প্রেসিডেন্ট ডক্টর এসটি মার্টিন মা।
বিস্তারিত তথ্যের জন্য;
Tel: 1-855-JOB-PIIT(1-855-562-7448)
Visit website:www.peoplentech.com

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.