ওয়াশিংটনডিসিতে বৈশাখী মেলা ১৪ এপ্রিল

478

নিউজবিডিইউএস:বৈশাখ একান্তই বাংলার ঋতু, আর এই বৈশাখের প্রথম দিনটি সাড়ম্বরে পালিত হয় গোটা বাংলাদেশে নববর্ষ উৎসব হিসেবে। শুধু দেশের ভিতরেই সীমাবদ্ধ নয় বাঙ্গালী সংস্কৃতির এ উৎসব এখন ছড়িয়ে পড়েছে পৃথিবীর বহু দেশে ছড়িয়ে থাকা বাংলা ভাষাভাষী মানুষের মাঝে।

তারই ধারাবাহিকতায় ওয়াশিংটন ডিসিতে অবস্থানরত প্রবাসী বাঙ্গালীদের নিয়ে জনপ্রিয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির আয়োজনে আগামী ১৪ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে বাঙ্গালীর প্রানের উৎসব বৈশাখী মেলা ১৪২৫।  FB_IMG_1523422350131অনুষ্ঠানে বাঙালির বৈশাখী মেলার পাশাপাশি থাকবে নাচ গানে ভরপুর সাংস্কৃতিক অনুষ্ঠান। সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী নাসিমা দেওয়ান।সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আবু রুমি এবং আখতার হোসেনের উদ্যোগে ওয়াশিংটনের আরলিংটন গেটওয়ে পার্কে (1300 Lee HWY, VA 22209) স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হয়ে বর্ণীলে এ উৎসবের মেলা চলবে রাত ৮টা পর্যন্ত।34160d2af58087c6661da0fbd54ffd18-5ac73489a7474
পল্লী কবি জসীমউদ্দীন বৈশাখকে  নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছেন। এক ধরনের ভালবাসার কোমলতা দিয়ে তিনি নির্মাণ করেছেন বৈশাখকে। ‘বোশেখ শেষের মাঠ’ কবিতায় বলেছেন –‘বোশেখ শেষে বালুচরের বোরো ধানের ধান/সোনায় সোনা মিলিয়ে দিয়ে নিয়েছে কেড়ে প্রাণ/বসন্ত সে বিদায় বেলায় বুকের আঁচল খানি/গেঁয়ো নদীর দু’পাশ দিয়ে রাখায় গেছে টানি/চৈত্র দিনের বিধাবা চরের সাদা থানের পরে/নতুন বরষ ছড়িয়ে দিলো সবুজ থরে থরে/ না জানি কোন গেঁয়ো তাঁতি গাঙ চালিবার ছলে/জল ছোঁয়া তার শাড়ির কোণে পাড় বুনে যায় চলে/মধ্য চরে আউশ ধানের সবুজ পারাবার/নদীর ধারে বোরো ধানের দোলে সোনার পাড়/দিনের বেরাগিনী সবুজ আঁচল সনে/মুখ খানিরে আবছা ঢেকে সাজল বিয়ের কনে।’ ১৪ এপ্রিল বৈশাখী মেলায় সবাইকে আমন্ত্রণ জানিয়েছেনন ফ্রেন্ডস এন্ড ফেমিলির পরিচালক সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আবু রুমি এবং আখতার হোসেন।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.