কবি আনিস আহমেদ -এর কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব আগামী ১৪ মে

494

সুবীর কাস্মীর পেরেরা, ওয়াশিংটন ডিসি

Writerমেট্রো ওয়াশিংটনের সবার পরিচিত প্রিয় মুখ, বাচিক শিল্পী কবি, সাংবাদিক, আমাদের প্রিয় নটর ডেম কলেজের প্রাক্তন প্রফেসর জনাব আনিস আহমেদ স্যারের ‘ইলিশিয়ামের প্রতীক্ষায়’ এবং শব্দ ও ‘নৈঃশব্দের সুর’ প্রকাশের পর  তৃতীয় কাব্যগ্রন্থ ‘আলোকিত পালকের জলবিন্দু’ বইয়ের শুভ প্রকাশনা উৎসব হতে যাচ্ছে। আগামী ১৪ মে, বিকাল ২-৫ টা পর্যন্ত Gaithersburg Regional Library 18330 Montgomery Village Avenue Gaithersburg , MD 20879 ঠিকানায় অনুষ্ঠিত হবে।

যারা ফেসবুকে কবি আনিস আহমেদ-এর কবিতা নিয়মিত পড়েন, তাদের জন্য একটি বিশেষ সুযোগ। আসুন কবিতাকে ভালোবেসে, মিলিত হই এই উৎসবে। সহ কলম যোদ্ধাদের প্রতি অনুরোধ আসুন মিলি সকলে কলমের জয়রথে।

প্রবাসে বাস করে যে কয়েকজন বাংলা সাহিত্য চর্চা করে যাচ্ছেন তাদের মধ্যে অন্যতম একজন জনাব আনিস আহমেদ।  তাঁর প্রতিটি কবিতায় আছে আবেগ, আছে ভালবাসা ও বাস্তবতার এক নীল সমুদ্র। এই স্বচ্ছ নীল সমুদ্রপানে তাকালে চোখের সামনে ভেসে উঠে আমাদের সমাজ -বাংলার এক চির-চেনা গন্ধ।

কবির সমসাময়িক কিছু কবিতায় লুকিয়ে আছে বর্তমান সময়ে ঘটে যাওয়া অমানবিক চিত্রের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদী কন্ঠস্বর। কবিতা পথে শুধু মুগ্ধ করেনি, হৃদয় ভেদ করে একটি শুদ্ধ চেনতনার জন্ম দেয় অবচেতন মনে। কবি আমাদের দিয়ে যাচ্ছেন অসখ্য কবিতা। আমরা কি দিচ্ছি কবিকে? আসুন কবির বই কিনে নতুন বইয়ের পাতায় পাতায় খুঁজে ফিরি প্রিয় বাংলাদেশকে

এবার কবি সম্পর্কে জেনে নেই কিছু অজানা তথ্য-(ভয়েস অব আমেরিকার ওয়েব সাইট থেকে নেয়া)

২০০১ সালে ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগে আন্তর্জাতিক বেতার সম্প্রচারক হিসেবে যোগদানের পর আনিস আহমেদ অসংখ্য এমন সব অনুষ্ঠান গ্রন্থনা ও উপস্থাপন করেছেন যা শ্রোতা-নন্দিত হয়েছে । তাঁর গবেষণা , গ্রন্থনা ও উপস্থাপনায় পরিবেশিত উল্লেখযোগ্য ধারাবাহিক অনুষ্ঠানগুলো হচ্ছে , ভাষা আন্দোলনের ৫০ বছর পূর্তি উপলক্ষে , বাহান্ন এখন পঞ্চাশে । অন্যান্য অনুষ্ঠান: বাংলাদেশের গণতন্ত্র: সংকট ও সমাধান, বাংলাগানের বিবর্তন, আমেরিকান ও ব্রিটিশ কবিদের কবিতা নিয়ে কথা ও আবৃত্তি । এ সব অনুষ্ঠান তাঁকে অসংখ্য পুরস্কারে পুরস্কৃত করেছে। ভয়েস অফ আমেরিকা এবং ব্রডকাস্টিং বোর্ড অফ গভর্ণরস ‘এর লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে তাঁর সাফল্যের স্বীকৃতি স্বরূপ আনিস আহমেদ ২০১০ সালে স্বর্ণপদক লাভ করেন।

Book cover

জনপ্রিয়তা পেয়েছে তাঁর ইংরেজি শিক্ষা বিষয়ক কয়েকটি ধারাবাহিক অনুষ্ঠান , Words & Their Stories , Talk2US , এবং বর্তমানে প্রচারিত English in Minutes . ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের ওয়েব পেইজের অন্যতম উদ্যোক্তা আনিস আহমেদ এই প্রতিষ্ঠানে যোগ দেওয়ার আগে বিবিসি লন্ডনে সাতবছর প্রযোজক পদে কাজ করেছেন। বেতারের সঙ্গে আনিস আহমেদের সম্পৃক্ততা শিশু শিল্পী হিসেবে তৎকালীন খেলাঘর অনুষ্ঠান থেকে ১৯৬০’এর দশকে।

এক সময়কার তূখোড় বিতার্কিক, আনিস আহমেদের কর্মজীবনের সূচনা শিক্ষকতা দিয়ে। তিনি ঢাকার নটরডেম কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় , ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবং পরবর্তীতে লন্ডনে সোয়াস ‘এ শিক্ষকতা করেছেন।

ইংরেজি ভাষা ও সাহিত্যের ছাত্র আনিস আহমেদ নিয়মিত বাংলা কবিতা লিখে থাকেন। তাঁর প্রকাশিত কবিতার দুটি বই হচ্ছে, : ইলিশিয়ামের প্রতীক্ষায় এবং শব্দ ও নৈঃশব্দের সুর।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.