কাবুলে ঈদে মিলাদুন্নবী উদযাপন বৈঠকে হামলা, নিহত ৪০

181

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি কমিউনিটি সেন্টারে আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৬০ জন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, হামলার শিকার ইউরেনাস নামের ওই কমিউনিটি সেন্টারে প্রায়ই অনুষ্ঠান থাকে।  স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মেজোরাহ বলেন, ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে  উলামা পরিষদে বসেছিলেন মৌলভীরা। সেখানেই এই হামলা চালানো হয়।

সরকারের এক মুখপাত্র জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে যে এটা আত্মঘাতী হামলা ছিলো। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

২০০১ সালে মার্কিন জোটের হামলায় ক্ষমতাচ্যুত হয় আফগানিস্তানের তালেবান সরকার। তারপর থেকেই দেশটিতে থাকা বিদেশি সেনা ও মার্কিন সমর্থিত সরকারি কর্মকর্তাদের নিয়মিত লক্ষ্যবস্তু বানাচ্ছে গ্রুপটি। ১৭ বছরের যুদ্ধ অবসানে সম্প্রতি সশস্ত্র এই গ্রুপটির সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা শুরুর খবর বেরিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। ওই আলোচনার মধ্যেও দেশটির বেশিরভাগ অংশে গত সপ্তাহে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচন ভন্ডুল করার ঘোষণা দেয় তালেবান। এছাড়া জঙ্গি গোষ্ঠী আইএসও  দেশটিতে নিয়মিত হামলা চালায়।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.