চলতি সপ্তাহে তফসিল, ডিসেম্বরে ভোটের প্রস্তুতি ইসির

446

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল চলতি সপ্তাহে ঘোষণা এবং ডিসেম্বরের মধ্যে নির্বাচন করার এখন পর্যন্ত প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

আগারগাঁওস্থ নির্বাচন ভবনে শনিবার রাত পৌনে ৮টার দিকে কমিশন সভা শেষে এসব কথা বলেন সচিব।

সচিব বলেন, আগামীকাল রোববার বিকেল সাড়ে চারটায় কমিশন সভায় তফসিলের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে যে, কবে তফসিল ঘোষণা করা হবে। আর ডিসেম্বরের মধ্যে নির্বাচন করার জন্য এখন পর্যন্ত আমাদের প্রস্তুতি রয়েছে।

তিনি বলেন, আজকের সভায় অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার বিধিমালা চূড়ান্ত করা হয়েছে। অনলাইনে আবেদন করলে শরীরে রিটার্নিং কর্মকর্তার অফিসে হাজির হওয়ার প্রয়োজন নেই। প্রথমে অনলাইনে আবেদনের ফরম পূরণ করে সেটি ডাউনলোড দিতে হবে। তারপর সেটিতে প্রার্থী ও সমর্থক যাদের স্বাক্ষর প্রয়োজন তারা তাতে স্বাক্ষর করবেন। এরপর সেটি স্ক্যানিং করে অনলাইনে আপলোড করতে হবে।

আবেদন পাঠানোর পর তা গ্রহণ করা হলো কি না বা সেটি রিটার্নিং কর্মকর্তার কাছে পৌঁছালো কিনা তা এসএমএস বা ই-মেইলের মাধ্যমে জানিয়ে দেয়া হবে বলেও জানান সচিব।

ইভিএম ব্যবহার বিধিমালা নিয়ে আজকে সভায় আলোচনা হয়েছে। এটি নিয়ে কালকে বিকেল ৩টায় আবার সভা করে এটি চূড়ান্ত করা হবে বলেও জানান হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, কমিশনকে আমাদের প্রস্তুতির বিষয়ে অবহিত করেছি। দেশি-বিদেশি পর্যবেক্ষক নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। দেশীয় ১১৯টি পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দেয়া হয়েছে। নির্বাচনের ম্যানুয়াল মুদ্রণে পাঠানো হয়েছে, নতুন মনোয়নপত্র মুদ্রণ করা হয়েছে। ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকার কাজ চলমান রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.