জাতিসংঘের বিশেষ দূত বাংলাদেশে আসছে,মিয়ানমার প্রবেশে বাধা

390

নিউজবিডিইউএস ডেস্ক: মিয়ানমারে প্রবেশ করতে না পেরে জাতিসংঘের মিয়ানমার বিষয়ক  বিশেষ দূত ইয়াংহি লি আগামীকাল বৃহস্পতিবার বাংলাদেশে আসছেন। সেনা অভিযানের মুখে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখতে আসছেন তিনি। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে জাতিসংঘের ঢাকাস্থ কার্যালয়। সফরের বেশিরভাগ সময়ই তিনি কক্সবাজারে অবস্থান করবেন। বাংলাদেশে সফর শেষে তিনি থাইল্যান্ডে যাবেন।eyanglee1701
২০১৪ সালে জাতিসংঘ মানবাধিকার পরিষদের স্পেশাল র‌্যাপোর্টিয়ার পদে নিয়োগ পাওয়া লি কে কিছুদিন আগে কাজে অসহযোগিতা ও মিয়ানমারে প্রবেশ করতে দিতে অস্বীকৃতি জানায় দেশটির সরকার। তবে নিজ দায়িত্ব পালন করতেই প্রতিবেশী এ দুই দেশ সফর করছেন ইয়াংহি লি।
সংবা বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাত দিনের সফর শেষে ২৪ জানুয়ারি ইয়াংহি লি থাইল্যান্ড যাবেন। ৩০ জানুয়ারি পর্যন্ত দেশটি সফর করবেন তিনি। বাংলাদেশ সফরের বেশির ভাগ সময় ইয়াংহি লি কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে অবস্থান করবেন। সফর শুরুর আগে জাতিসংঘের দূত লি বলেছেন, মিয়ানমারে আমাকে প্রবেশ করতে না দিয়ে এবং দায়িত্ব পালনে সহযোগিতা না করে আমার কাজকে আরো কঠিন করে তোলা হয়েছে। তারপরেও মিয়ানমার থেকে পালিয়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেয়া ব্যক্তিদের কাছ থেকে মানবাধিকার লঙ্ঘন বিষয়ে সম্ভাব্য সব উপায়ে আমি তথ্য সংগ্রহ করব।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.