জিকা ভাইরাস কী? কীভাবে এর হাত থেকে বাঁচবেন?

492

4388_1ইবোলার পরে এবার সারা বিশ্বে হইচই ফেলে দিয়েছে ‘জিকা ভাইরাস’। ইতিমধ্যেই এই ভাইরাসের ফলে বিশ্বের বেশ কয়েকটি দেশে অতিরিক্ত সতর্কতা নেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে উপমহাদেশের দেশগুলোও । বিভিন্ন দেশ সর্তকতা হিসাবে গর্ভবতী মহিলাদের জিকা ভাইরাস আক্রান্ত দেশগুলিতে যেতে নিষেধ করা হয়েছে। গত ১ ফেব্রুয়ারি জিকা ভাইরাস নিয়ে জরুরি অবস্থা জারি করে বিশ্বস্বাস্থ্য সংস্থা।

জিকা ভাইরাস কী?
১৯৪৭ সালে আফ্রিকার উগান্ডার জিকা জঙ্গলে এই ভাইরাস সবার প্রথম পাওয়া যায়। সেই থেকে এই ভাইরাসের নাম হয়েছে জিকা ভাইরাস। দিনের বেলায় এডিস ইজিপ্টাই মশার কামড়ে এই রোগ ছড়ায়। যে মশা জিকা ভাইরাস ছড়ায়, সেগুলি একইসঙ্গে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার ভাইরাসও ছড়াতে পারে।

কোন কোন দেশ এতে আক্রান্ত?
ব্রাজিল সহ দক্ষিণ ও মধ্য আমেরিকার দেশগুলি ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশগুলি এতে আক্রান্ত। এছাড়া আফ্রিকার ইকুয়েডর, এল সালভাদর, জামাইকাতে মহিলাদের আগামী কয়েকমাসের জন্য গর্ভবতী হতে নিষেধ করা হয়েছে।

জিকা ভাইরাসের হাত থেকে বাঁচার উপায়?
এই মুহূর্তে জিকা ভাইরাস আক্রান্ত দেশে না যাওয়া। বাড়িতে সকাল বেলাতেও মশারি ব্যববার করা। বাড়ির চারপাশ পরিষ্কার রাখা। কোথাও মশা ডিম পাড়তে না পের সেটা লক্ষ্য রাখা। বাড়ির মধ্যে বা চারপাশে বা ছাদে কোথাও জমা জল না থাকে সেটা নিশ্চিত করা। মনে রাখবেন, এই রোগের বাহক এডিস মশা পরিষ্কার জলে ডিম পাড়ে। হাত-পা ঢাকা পোশাক পড়ে থাকতে হবে। মশার হাত থেকে বাঁচতে স্প্রে, ধূপ, জেল ইত্যাদি ব্যবহার করুন।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.