তুরস্কের নির্বাচনে আগামীর দৃশ্যপট কি হবে?

1,938

ড. হাফিজুর রহমান

গতকালের তুরস্কের নির্বাচনটা ছিল উপভোগ্য এবং টানটান উত্তেজনাকর। ফলাফল ঘোষনার সময় সারাবিশ্বের কোটি মানুষ তাকিয়ে ছিল টিভির পর্দায় কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। কি হতে যাচ্ছে তুরস্কের ফলাফল! এরদোয়ানের কি আবার জয় পাচ্ছে? এরকম প্রশ্নই ছিল সবার মনে।

প্রথমত, নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোটার উপস্থিতি ছিল, ৮৭%। কোনো বড় ধরনের দুর্ঘটনা ছাড়াই একটি সুষ্টু ও সুন্দর প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। প্রধান বিরোধী নেতাসহ কেউ নির্বাচনে কারচুপির অভিযোগ করেনি এবং নির্বাচন নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। যা এরদোয়ানের গণতান্ত্রিক শাসন পদ্ধতির স্পষ্ট বার্তা দেয়।

দ্বিতীয়ত, সংসদ নির্বাচনে সরকারী জোট সংখ্যাগরিষ্ট আসনে জয়ী হয়েছে। ৬০০ আসনের সংসদে তাদের প্রাপ্ত আসন সংখ্যা ৩২১ টি। এরমাঝে এককভাবে একে পার্টির ২৬৬ টি। জাতীয়তাবাদী এমএইচপির ৫০ টি এবং ইসলামপন্থী নিউ রেফা পার্টির ৫ টি। এখানে নিউ রেফা পার্টির নিজস্ব প্রতিকে লড়ে ৫ টি আসন এবং ২.৮% ভোট পাওয়াটা গুরুত্বপূর্ণ।

বিরোধী জোট ২১৩ টি আসন পেয়েছে। এরমাঝে কামালিস্ট সিএইচপির ১৬৯ টি এবং জাতীয়তাবাদী ইয়ি পার্টির ৪৪ টি। উল্লেখ্য, সিএইচপির প্রার্থী হিসেবে সাবেক প্রধানমন্ত্রী আহমেদ দাওতুলুর দল ফিউচার পার্টি ১০ টি, সাবেক ডিপুটি প্রধানমন্ত্রী আলী বাবাজানের দল দেভা পার্টি ১৪ টি এবং সাদেত পার্টি ৯ টি আসনে বিজয়ী হয়েছে।

এর বাহিরে কুর্দিদের সেক্যুলার ও বাম জোট পেয়েছে ৬৬ টি।

সংসদ নির্বাচনের এই ফলাফল সরকারী জোটের জন্য সন্তোষজনক। একে পার্টির আসন যদিও ৩০ টির মতো কমেছে তারপরও তারা খুশি, কারন আরো কমার আশঙ্কা ছিল। এমএইচপির আসন কমেনি বরং একটি বেড়েছে। জরিপগুলো তাদের ভোট মারাত্মক কমার আভাস দিচ্ছিল কিন্তু ভূল প্রমানিত হল।

কামালিস্ট সিএইচপিসহ বিরোধী জোট সংসদে আরো অনেক ভালো করবে বলে মনে করছিল। কিন্তু তাদের আসনও কমেছে। যদিও সংখ্যায় সিএইচপির আসন ১৪৬ থেকে ১৬৯ হয়েছে কিন্তু এখানে ছোটো চারদলের আসন রয়েছে। সবমিলে তাদের আসনও ১৫ টার মতো কমেছে।

তৃতীয়ত, প্রেসিডেন্ট নির্বাচনে এরদোয়ান ৪৯.৪২% ভোট পেয়েছেন এবং নিকটতম প্রার্থীর চেয়ে ৪.৫% বেশী ভোট পেয়ে এগিয়ে আছেন। ভোটের সংখ্যায় ব্যবধানটা প্রায় ২৫ লাখ। সরকারী জোটের জরিপগুলো পূর্ব থেকেই প্রায় এরকম একটা আভাস দিচ্ছিল যে, প্রেসিডেন্ট এরদোয়ানের ভোট সংখ্যা ৪৯% এর ঘরে। শেষে সেটাই হল। যদিও অন্যান্য অধিকাংশ জরিপ বিরোধী প্রার্থী কেমাল কিলিচদারুলুর ভোট ৫২% এর মতো দেখাচ্ছিল। তিনি পেয়েছেন ৪৪.৯৫% ভোট। নির্বাচনে তৃতীয় হওয়া প্রার্থীর ভোটও ধারনার চেয়ে অনেক বেশী, ৫.২%। জরিপগুলো তার ১-২% এর মতো ভোট পাওয়ার কথা বলেছিল।

সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচনে ৫০%+১ টি ভোট পেলেই কেবল কোনো প্রার্থী জয়ী হতে পারে। ফলে এখনো আনুষ্ঠানিক ঘোষনা না আসলেও ২৮ মে দ্বিতীয় রাউন্ডের নির্বাচনটা নিশ্চিতই বলা যেতে পারে। এ দফায় শুধু দুজনের (১ম ও ২য় হওয়া প্রেসিডেন্ট প্রার্থীর) মাঝে নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দফায় এরদোয়ানের জন্য সহজ হবে বলেই মনে হয়। কেননা,

এক. সংসদে সরকারী জোট সংখ্যাগরিষ্ট এবং বিরোধী জোটের সাথে ১০০ এর বেশী আসনের ব্যবধান। ফলে, এটা দ্বিধাদন্ধে থাকা ভোটারদের প্রেসিডেন্ট এরদোয়ানকে ভোট দিতে উৎসাহিত করবে।

দুই. প্রেসিডেন্ট এরদোয়ানের প্রাপ্ত ভোট বিরোধী প্রার্থীর চেয়ে ৪.৫% বেশী। এটাও মানসিকভাবে ভোটারদেরকে দ্বিতীয় দফায় উনাকে ভোট দিতে উৎসাহিত করবে।

তিন. তৃতীয় হওয়া প্রার্থী জাতীয়তাবাদী যদিও আতাতুর্ক তথা কামালিস্ট জাতীয়তাবাদী। কুর্দি বাম দল কেমালকে সমর্থন দেওয়ায় তিনি শুরু থেকেই এ ব্যাপারে নীতিবাচক ছিলেন। ফলে যদি এরদোয়ান তার সমর্থন লাভ করতে পারে তবে জার্নিটা আরো সহজ হবে। ইতিমধ্যে সে দ্বিতীয় দফায় কাকে সমর্থন করবে এ বিষয়ে দরকষাকষির কথা বলেছে। যদিও তার সমর্থন নিয়ে অনিশ্চয়তাও আছে।

চার. প্রত্যাশা অনুযায়ী ভোট না পাওয়ায় বিরোধী জোটের মনোবল এখন বেশ দুর্বল। গতকাল প্রেসিডেন্ট এরদোয়ান তার সমর্থকদের উদ্দেশ্যে বিজয়ী ভাষণ দেওয়ার সময় বিরোধী প্রার্থীর ক্যাম্পেইন সেন্টারে কর্মীদের মাঝে হতাশার ছাপ দেখা গেছে। অপরদিকে সরকারী জোটের সবাই বেশ উৎফুল্ল। গতকাল ইস্তান্বুলসহ বিভিন্ন শহরে বিজয় উৎযাপন করেছে একে পার্টিসহ সরকারী জোটে থাকা দলগুলো। স্বভাবতই আগামী দুই সপ্তাহের প্রচারনায় এটার প্রভাব পড়বে।

সবমিলে এখন সময়ের অপেক্ষা। যদিও বিরোধী জোটও সর্বাত্মক চেষ্টা করে যাবে। কারন বিরোধী ৬ দলের মাঝে বাকী ৫ দলের প্রধানরা কেউই সংসদ নির্বাচনে অংশ নেননি। তাদের সবাইকে ভাইস প্রেসিডেন্ট করার কথা ছিল। এর বাহিরে মন্ত্রী হওয়ার তালিকায় ৬ দলেরই সিনিয়র বেশ কয়েকজন নেতাও সংসদ নির্বাচন করেননি। স্বভাবতই তারা সর্বোচ্চটুকু দিয়ে চেষ্টা করবে জেতার জন্য।

তবে সবকিছু মিলে ২৮ তারিখের দ্বিতীয় দফায় হয়তো এরদোয়ানেই হ্যাঁ বলবে তুরস্ক।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.