পারিবারিক দুর্গোৎসবের আয়োজন…

212

এ্যন্থনী পিউস গমেজ, ভার্জিনিয়াঃ গত শনিবার, ৮ই অক্টোবর, ২০১৬ শম্পা বণিক এবং বাবুল বণিক দম্পতির ভার্জিনিয়ার এনান ডেলস্থ বাস ভবনে পূজা-অর্চনা, আরতী, মাদুর্গার আবাহন, প্রসাদ সহ ভাগিতা এবং চমৎকার সাংস্কৃতিক আনন্দ আয়োজনে উদযাপিত হয়ে গেল শারদীয় দুর্গা পূজো। আত্মীয়-পরিজন, বন্ধু-বান্ধব এবং কাছের মানুষসহ সমাজের সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বাংলাদেশ দূতাবাসের উর্ধতন কর্মকর্তা, সমাজের বিশিষ্ট নেতৃবৃন্দ, সাংস্কৃতিক কর্মী, সংগঠক, শিল্পী-সাংবাদিকসহ বেশ কিছু সুধীজন আনন্দ আয়োজনে যোগ দিয়ে এই উৎসবকে অলংকৃত করেছেন। সবার সহভাগিতায়, মা দুর্গার আরাধনায়, পূজো-অর্চনায় এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের ছোঁয়ায় এক অনবদ্ধ আয়োজন ছিল তাদের শারদীয় দুর্গোৎসব উদযাপন। পূজা পরিচালনায় ছিলেন পুরোহিত সাধক চক্রবর্তী, তাকে সহযোগিতা করেন কল্পনা মজুমদার, অনুশ্রী মিত্র, মিতা চক্রবর্তী, রাখী দত্ত, সুমন চৌধুরী এবং শম্পা বণিকের মা উপাসনা ভাদুরী। পূজা মন্ডপের সাজ সজ্জার সহযোগিতায় ছিলেন জনাব ইফতেখার আরিফ এবং জিসান।

1জহো

মূলতঃ গত দুই সপ্তাহ যাবৎ স্বদেশে-প্রবাসে সব  জায়গায়ই শুরু হয়ে গেছে মহা ধুমধামে শারদীয় দুর্গোৎসবের আয়োজন আর উদযাপন। আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে গত সপ্তাহ থেকেই চলছে এই উৎসবের ঢেউ। গত সপ্তাহে হয়ে গেল ওয়াশিংটন মেট্রো এলাকার সনাতন হিন্দু ধর্মালম্বীদের অন্যতম সংগঠন “নীলাচল” আয়োজিত দুর্গোৎসব… চমৎকার আয়োজন এবং পরিবেশনার মধ্য দিয়ে সম্পন্ন হয় তাদের দুর্গোৎসব। আগামী সপ্তাহে আসছে “গ্রেটার ওয়াশিংটন হিন্দু সোসাইটি”-র দুর্গা পূজার আয়োজন।  পূজোর সময় হলেই চারদিকে একটা চমৎকার সর্বজনীন উৎসবময়তায় ছেয়ে যায়। দেশ থেকে মা দুর্গার প্রতিমা এনে পূজামন্ডপ চমৎকার করে সাজিয়ে পূজার্চনার যে আয়োজন করা হয়, তা সত্যি ভীষন সুন্দর।

3জহো

পূজার আয়োজনে যোগ দিতে শম্পা বণিক এবং বাবুল বণিকের বাসগৃহে গিয়ে যখন পৌছেছি, তখন বাড়ীতে লোকে লোকারণ্য। চারিদিকে তাকিয়ে অনেক পরিচিত হাসি মুখ দেখতে পেয়ে খুব ভাল লাগলো- কেউ মধ্যহ্ন ভোজনে ব্যস্ত, কেউ হাসি-আনন্দে গভীর আলাপচারিতায় ব্যস্ত, ঘরের ভিতরে বাইরে সব জায়গায় মানুষের মিলন মেলা। ঘরের ভিতর লিভিং রুমে তখন শুরু হয়ে গেছে সঙ্গীত পরিবেশনা, কেউ কেউ সেলফি তোলায় ব্যস্ত-  মোটকথা সারাটা বাড়ী জুড়ে উৎসবের আনন্দ। আর এই আনন্দের ছোঁয়ায়, সবার উষ্ণ সান্নিধ্যে কিছুক্ষণের মধ্যেই শুরু হয়ে গেল অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্ব পূর্ন উদ্যমে। বিকেল থেকে রাত সাড়ে নয়টা অবদি স্থানীয় শিল্পীদের চমৎকার গান পরিবেশনা এবং আবৃত্তির মধ্য দিয়ে পুরো অনুষ্ঠানটি হয়ে উঠে আনন্দঘন।

2puza

যারা সঙ্গীত পরিবেশন করে সবাইকে আনন্দে আন্দোলিত করেছেন, তারা হলেন- সুরঞ্জন দত্ত,মোহাম্মদ আলমগীর, এস কে মিলন,  আবু রুমী, বিপ্লব দত্ত,মেট্রো বাউল, ক্ল্যামেন্ট স্বপন গোমেজ, কলিন্স গোমেজ, খ্রীষ্টফার তাপস গোমেজ, শিমুল সরকার, চন্দনা, জুয়েল বড়ুয়া, পুলি কর্মকার, রুমা ভৌমিক, লাবনী বড়ুয়া, অসীম বড়ুয়া, মাহিন সুজন, ছোট্টমনি অপ্সরা বণিক প্রমুখ। তবলায় সংগত করেন প্যাট্রিক গমেজ এবং আশীষ বড়ুয়া। আবৃত্তি করেন ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগে কর্মরত, বাংলাদেশের লিভিং লেজেন্ড, প্রখ্যাত মিডিয়া ব্যক্তিত্ব এবং বাংলাদেশ টেলিভিশনের এককালের জনপ্রিয় সংবাদ পাঠক, সরকার কবির উদ্দিন। এছাড়াও স্বরচিত কবিতার আবৃত্তি করে সবাইকে মুগ্ধ করেন ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগে কর্মরত, সংবাদ বিশ্লেষক, আন্তর্জাতিক ব্রডকাষ্টার, লেখক, বাচিকশিল্পী এবং  কবি  জনাব আনিস আহমেদ।

4জহো

এছাড়া এ পূজা আয়োজনে সমস্ত আত্মীয় পরিজনের পাশাপাশি অন্যান্য যারা উপস্থিত থেকে এই আনন্দ উৎসবকে আরো আনন্দময় এবং প্রানবন্ত করে তুলেছিলেন, তারা হলেনঃ জনাব মোহাম্মদ আলমগীর, জনাব শামস চৌধুরী, জনাব সরকার কবির উদ্দিন, জনাব আনিস আহমেদ, অমর ইসলাম, আবু রুমী, এস কে মিলন, এ আর স্বপন, আক্তার হোসেন, সমিরন ভট্টাচার্য, শর্মি রহমান,মোহাম্মদ মোস্তফা, রুকসানাপারভীন, রেদোয়ান চৌধুরী, এ্যন্থনী পিউস গমেজ, জীবক বড়ুয়া, অসীম বড়ুয়া, ইফতেখার আরিফ, মাহসাদুল আলম রুপম, রোকেয়া হাসি, মিজানুর ভুঁইয়া, তপন দত্ত, প্রানেশ হালদার, সোমা হালদার, বিথীকা বোস, সুরঞ্জন দত্ত, সোমা বোস, প্রিয়লাল কর্মকার, পুলি কর্মকার, রুমা ভৌমিক, মোহাম্মদ মজিদ, শান্তনু বড়ুয়া, রাজীব বড়ুয়া, বিপ্লব দত্ত, প্রদীপ ঘোষ, বাণীব্রত ঘোষ, অরবিন্দ বণিকসহ আরো অনেকে। সবার উপস্থিতি ও সহভাগিতায় অত্যন্ত আনন্দঘন পরিবেশে চমৎকার আয়োজনে শম্পা বণিক এবং বাবুল বণিকের আয়োজিত এই পারিবারিক দুর্গোৎসব উদযাপিত হয়-  যা ছিল ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার অংশগ্রহনে সত্যিকার সর্বজনীন পূজা উদযাপন।

ফটো ক্রেডিটঃ বিপ্লব দত্ত, রাজীব বড়ুয়া, প্রদীপ ঘোষ, , তৃষ্ণা শুকলা, শর্মি রহমান, রাখী দত্ত।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.