প্রস্তাবিত নাগরিকত্ব আইনে প্রবাসীদের অধিকার নিশ্চিত করার দাবী: নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের গোলটেবিল আলোচনা

614

রশীদ আহমদ,নিউইয়র্ক : বাংলাদেশের প্রস্তাবিত নাগরিকত্ব আইন পুন:বিবেচনা করে প্রবাসীদের সকল সাংবিধানিক ও নাগরিক অধিকার নিশ্চিত করার দাবী জানিয়ে বক্তারা বলেছেন, এ আইন পাস হলে দেশে জন্মগ্রহণকারী বাংলাদেশী প্রবাসীরা দেশের দ্বিতীয় শ্রেনীর নাগরিকে পরিণত হবেন এবং জন্মগত নাগরিক অধিকার হারাবেন। 20170424_223930(0)প্রবাসে বসবাসকারী বাংলাদেশী বংশোদ্ভুত নতুন প্রজন্ম বংশগত অধিকার থেকে বঞ্চিত হবেন। ফলে প্রবাসীদের মধ্যে প্রিয় মাতৃভূমি সম্পর্কে বিরূপ ধারণার সৃষ্টি হবে। সার্বিকভাবে ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ’। বক্তারা খসড়া আইনটি পুন:বিবেচনা করে প্রবাসীদের স্বার্থ ও অধিকার নিশ্চিত করার দাবী জানান।

নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব আয়োজিত ‘বাংলাদেশের প্রস্তাবিত নাগরিকত্ব আইন ও প্রবাসীদের অধিকার’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন। facebook_1493181517000গত ২৪ এপ্রিল সোমবার সন্ধ্যায় নিউইয়র্কের বাংলাদেশী অধ্যুষিত জ্যাকসন হাইটসের বেলোজিনো মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের আহ্বায়ক ও সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ডা. ওয়াজেদ এ খান। তিনি তার প্রারম্ভিক বক্তব্যে মূল বিষয়ের উপর আলোকপাত করেন।

অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী ও হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ এর সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যান্যের মধ্যে আলোচনা করেন প্রেসক্লাবের উপদেষ্টা ও সাপ্তাহিক আজকাল সম্পাদক মনজুর আহমদ, উপদেষ্টা আনোয়ার হোসেইন মঞ্জু ও মঈনুদ্দীন নাসের, ক্লাবের সাবেক সভাপতি, সাপ্তাহিক বাংলা পত্রিকা’র সম্পাদক ও টাইম টিভির সিইও আবু তাহের এবং সাবেক সভাপতি ও সাপ্তাহিক বর্ণমালা সম্পাদক মাহফুজুর রহমান, এটর্নী মঈন চৌধুরী, অ্যাডভোকেট এন মজুমদার ও খান’স টিউটোরিয়াল-এর চেয়ারপার্সন নাঈমা খান।

প্রেসক্লাবের সদস্য সচিব শিবলী চৌধুরী কায়েসের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন প্রেসক্লাবের সদস্য ও ইয়র্ক বাংলা সম্পাদক  রশীদ আহমদ। বৈঠকের মূল বিষয়বস্তুর আলোকে আলোচনায় অংশ নিয়ে বিভিন্ন প্রস্তাবনা রাখেন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ জয়নাল আবেদীন, সাপ্তাহিক জন্মভূমি সম্পাদক রতন তালুকদার, আইঅন বাংলাদেশ টিভি’র পরিচালক রিমন ইসলাম, সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম, সাংবাদিক ইমরান আনসারী, বৃহত্তর নোয়াখালী সমিতির সভাপতি আব্দুর রব মিয়া, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আলী ইমাম শিকদার, কাজী আজহারুল হক মিলন, মুক্তিযোদ্ধা খন্দকার ফরহাদ, অ্যাডভোকেট মজিবুর রহমান, বাংলাদেশ সোসাইটির সহ-সভাপতি আব্দুর রহীম হাওলাদার, ট্রাষ্টিবোর্ড সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন, নর্থ বেঙ্গল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি হাসানুজ্জামান হাসান, কমিউনিটি অ্যাক্টিভিস্ট কাজী নয়ন, জসীম উদ্দিন ভূঁইয়া, সাংবাদিক সাখাওয়াত হোসেন সেলিম ও মঞ্জুরুল ইসলাম।facebook_1493181590289
এছাড়াও আরো উপস্থিত ছিলেন এখন সময় সম্পাদক কাজী সামছুল হক,ইউএনএ ও হক কথা সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ,প্রেসক্লাবের প্রাক্তন কোষাধ্যক্ষ মুমিনুল ইসলাম মজুমদার, সদস্য সৈয়দ ইলিয়াস খসরু,আই টিভির সিইও মুহাম্মদ শহীদুল্লাহ ও ইয়র্ক বাংলা’র নির্বাহী  সম্পাদক জামীল আনছারী সহ প্রমুখ।

বক্তারা বলেন, প্রস্তাবিত নাগরিকত্ব আইনের খসড়া প্রকাশের পর প্রবাসীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এ আইন যেভাবে খসড়া করা হয়েছে তা পাস হলে প্রবাসীদের স্বার্থ বিপন্ন হবে। সরকার রাজনৈতিক উদ্দেশ্য প্রনোদিত হয়ে পাস করতে চেষ্টা করছে। তারা সময় থাকতে আইনটির খসড়া বিশ্লেষণ করে দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি প্রবাসীদের স্বার্থ যাতে ক্ষুন্ন না হয় সেদিকগুলো বিবেচনা ও আইনে সংযোজন করার জোর দাবী জানান। বৈঠকে বাংলাদেশের প্রস্তাবিত নাগরিকত্ব আইন সম্পর্কে প্রবাসীদের সচেতন করার লক্ষ্যে ওয়েবসাইট তৈরীর মাধ্যমে প্রস্তাবটির ভালো-মন্দ তুলে ধরা এবং একটি কমিটি গঠন করে প্রস্তাবটি নিয়ে কাজ করার জন্য প্রস্তাব করা হয়। তারা প্রবাসীদের বাংলাদেশে সম্পত্তির পূর্ণাঙ্গ সমমর্যাদায় মালিকানা নিশ্চিত করা, তাদের সন্তানদের সম নাগরিক অধিকার, স্বদেশে তাদের জানমাল, সম্পত্তি ও বিনিয়োগের নিরাপত্তা, জাতীয় পরিচয়পত্র ও ভোটাধিকার প্রয়োগের সুযোগসহ সব ধরণের সাংবিধানিক অধিকার নিশ্চিত করারও দাবী জানান।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.