ফের পরিবর্তন এলো ওয়ানডে বিশ্বকাপ বাছাই প্রক্রিয়ায়

210

ফের পুরনো নিয়মে ফিরে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের বাছাই প্রক্রিয়া। ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ের নতুন পদ্ধতি ঠিক করেছে আইসিসি। যার ফলে এক আসরেই শেষ সুপার লিগ দিয়ে ওয়ানডে বিশ্বকাপ বাছাই প্রক্রিয়া।

মঙ্গলবার আইসিসির বোর্ড সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ের জন্য র‌্যাঙ্কিং পদ্ধতি ফিরিয়ে আনার। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা শীর্ষ ১০ দল সরাসরি জায়গা করে নেবে ২০২৭ সালে আফ্রিকার তিন দেশে (দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া) হতে যাওয়া বিশ্বকাপে। বাকি চার দলের জায়গা নিশ্চিত হবে প্রথাগত বাছাইপর্ব পেরিয়ে।

এর আগে, ২০২৩ সালে ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের জন্য ৩ বছর মেয়াদি সুপার লিগে খেলছে ১৩টি দল। সেই সুপার লিগে ১২টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে অংশ নিয়েছে ২০১৫-১৭ আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড ক্রিকেট লিগের জয়ী দল নেদারল্যান্ডস। কিন্তু এই মেয়াদের পর শেষ হয়ে যাচ্ছে পদ্ধতিটি।

২০২৩ বিশ্বকাপ বাছাইয়ের সুপার লিগে নিজেদের ও প্রতিপক্ষের মাটিতে মিলিয়ে মোট ৮টি করে প্রতিটি তিন ম্যাচের সিরিজ খেলবে দলগুলো। সেখান থেকে শীর্ষ ৭ দল সরাসরি টিকিট পাবে বিশ্বকাপের। মোট ১০ দলের এই বিশ্বকাপে আয়োজক হিসেবে সরাসরি খেলবে ভারত। বাকি দুই দল টিকিট পাবে বাছাইপর্বের টুর্নামেন্ট খেলে।

তবে ২০২৭ বিশ্বকাপ হবে ১৪ দল নিয়ে। দলের সংখ্যা বাড়াতেই র‌্যাঙ্কিং পদ্ধতিতে ফিরে যাচ্ছে আইসিসি। নির্দিষ্ট তারিখের মধ্যে থাকা শীর্ষ ১০ দল সরাসরি খেলবে বিশ্বকাপে। আর বাকি ৪ দল পেরিয়ে আসবে বাছাইপর্ব।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.