ফ্রেন্ডস এন্ড ফ্যামিলির পিঠা উৎসবে আসছে ”শুভ্রদেব”

221

এ্যন্থনী পিউস গমেজ, ওয়াশিংটনডিসিঃ এবছরের প্রথম পৌষ পিঠা উৎসবের আয়োজন নিয়ে আসছে ওয়াশিংটন   মেট্রো এলাকার অন্যতম জনপ্রিয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠন “ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি”।

1_pitha

আগামী ২৮শে জানুয়ারী, ২০১৭ প্রথমবারের মত ভার্জিনিয়ার উডব্রীজে ফ্রিডম হাই স্কুলের বিশাল মিলনায়তন জুড়ে বসবে এই পৌষ পিঠা মেলার আনন্দ আয়োজন। শতরকমের বাহারী পিঠার পাশাপাশি থাকবে রকমারী পোষাক এবং জুয়েলারীর চমকপ্রদ আয়োজন এবং সবচেয়ে বড় আকর্ষন থাকবে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় সঙ্গীত শিল্পী শুভ্র দেবের মন মাতানো সঙ্গীত পরিবেশনা। প্রিয়জন এবং বন্ধু-বান্ধবদের সাথে নিয়ে এমনি আনন্দ আয়োজনে অংশগ্রহন করে আমরা একটি সাধারণ সন্ধ্যাকে অনন্য সাধারণ করে তুলতে পারি এবং এ আনন্দ সন্ধ্যার সুন্দর মুহুর্তগুলোর স্মৃতি বার বার ফিরে আসবে আমাদের স্মৃতির অলিন্দে। প্রতিটি দিন আমাদের জীবনের জন্য গুরুত্বপূর্ন, কারন প্রতিটি দিনের মাঝেই আমাদের বেঁচে থাকার প্রতিফলন, তেমনি প্রতিটি উৎসব আমাদের জন্য জীবনসঞ্চারী……… আমরা নতুন করে ফিরে যাই আমাদের অস্তিত্বের শেকড়ে, আমাদের যাপিত জীবনের ঐশর্য্যময় দিনগুলোতে যা ভরিয়ে দেয় আমাদের অন্তর, আমাদের আপ্লুত করে দেয় পুরোনোকে ফিরে পাওয়ার আনন্দ স্পর্শে! তাইতো ওয়াশিংটন মেট্রো এয়ালাকার এমনি ঐতিহ্যবাহী আনন্দ আয়োজন থেকে নিজেকে বঞ্চিত করতে চাই না কখনো-  বার বার ফিরে যাই স্বদশী ঐতিহ্যের টানে, দেশের ঐতিহ্যের স্পর্শে নিজেকে সঞ্জিবীত করার জন্য। আপনারাও সবাই আসুন, আমরা সবাই মিলে মেতে উঠি বাংলার চিরায়ত পৌষ পিঠা উৎসবের  আনন্দ আয়োজনে।

2_pitha

হাজার বছরের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে যে বাংলার গর্বিত ইতিহাস, সে দেশের মানুষের জীবন যুদ্ধের ক্ষত যত গভীরই হোক না কেন, স্বদেশে অথবা প্রবাসে প্রাত্যহিক জীবনযাত্রায় যতই প্রতিকুলতার সম্মুখীন হোক না কেন-  তাদের জীবনের উচ্ছ্বাস কখনো থেমে থাকবে না। জীবনের সমস্ত চড়াই-উৎড়াই পেড়িয়ে তারা মুখরিত হয় জীবনের জয়গানে, তাদের জীবন জুড়ে থাকে বারো মাসে তেরো পার্বনের আনন্দ উচ্ছ্বাস এবং এটাই বাঙালির সাংস্কৃতিক জীবনের প্রেরণার উৎস।

3_pitha

বাঙালি যেমন বেদনায় কাঁদতে জানে, তেমনি আনন্দে হাসতেও জানে, যেমনি জীবনের ডাকে সংগ্রামী হতে জানে, তেমনি নানা উৎসবের আনন্দ আয়োজনে প্রান খুলে মাতিয়ে তুলতেও জানে। তাই আমাদের বিচিত্র জীবনের বৈচিত্রে আমরা খুঁজে  পাই নানা উৎসবের আনন্দ সম্ভার আর এমনি একটি বিশেষ আয়োজন হলো প্রবাসের মাটিতে বাংলার ঐতিহ্যবাহী পৌষের পিঠা মেলা।

প্রবাসের আঙ্গিনায় বাঙালীরা সারাটি বছর জুড়ে সাংস্কৃতিক ঐতিহ্যকে বুকে ধারণ করে আয়োজন করে থাকে বিভিন্ন মৌসুমের বিভিন্ন উৎসব, তার মধ্যে অন্যতম হলো এই পিঠা উৎসব।  যে মেলা এক সময় ছিল গ্রাম বাংলার ঐতিহ্য, তা আজ শহরতলীতে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে এবং আমরা যারা প্রবাসের আঙ্গিনায় গড়ে তুলেছি আমাদের ছোট্ট বাংলাদেশ… তারা স্মৃতিমেদুরতায় স্বদেশের নস্টালজিক ভাবনায় হারিয়ে যাই- খুঁজে পাই আমাদের হারিয়ে যাওয়া, ফেলে আসা দিনগুলোকে। পিঠার ঘ্রানে ফিরে আসে আমাদের দেশের শীতের কুয়াশা ঢাকা ভোরের আবছা আলোয় সূর্যোদয়ের ঝলকানি, ফিরে আসে বাড়ীর আঙ্গিনায় সকালের নরম সোনা রোদে দাঁড়িয়ে প্রতিবেশীদের আলাপচারিতায় গ্রামবাংলার চিরায়ত দৃশ্য, ঢেকিতে চালের গুড়ি ভাঙ্গার ছন্দোময় শব্দ, আর রান্নাঘরে ধূমায়িত চুলায় মহিলাদের পিঠে বানানোর আয়োজন! এসব স্মৃতি একে একে এসে ভীড় জমায় পিঠা মেলার মত আয়োজনের সময়, আমরা ফিরে যাই গ্রাম বাংলার সেইসব দিনগুলোতে। আসুন, আমরা পিঠা মেলার আয়োজনে সবাই মিলে আবার ফিরে যাই পুরোনো দিনগুলোতে… গ্রামবাংলার মেঠোপথে… আমাদের ঐতিহ্যের আঙ্গিনায়! বেঁচে থাক আমাদের ঐতিহ্যের ঐশ্বর্য্য, আমরা অবগাহন করি ঐতিহ্যের সুধারসে… আর এ আনন্দধারার স্পর্শে অনুপ্রানিত করি আমাদের নতুন প্রজন্মকে। আমাদের  প্রবাসীদের “দু’চোখ ভরা স্বপ্ন” যেন শুধু প্রবাসকে ঘিরে নয়-   বেঁচে থাকে আমাদের স্বদেশের জন্য, স্বদেশের প্রতি ভালবাসার নিয়ে স্বদশী সংস্কৃতির ছোঁয়ায়!

পিঠা মেলার আয়োজন হতে যাচ্ছেঃ
Freedom High School Auditorium
15201 Neabsco Mills Rd, Woodbridge, VA 22191

যে কোন তথ্যের জন্য যোগাযোগ করুনঃ
Abu Rumi – 703-861-1606
Akhter Hossain – 703-389-6789
Robiul Islam – 703-781-7837
Nurul Amin – 703-930-2490

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.