ফ্লোরিডার মসজিদে আগুন প্রদায়কের ৩০ বছর জেল

214
নিজস্ব প্রতিবেদকঃ  ফ্লোরিডার ‘ফোর্ট পিয়ার্স ইসলামিক সেন্টার’ মসজিদে আগুন দেয়ার ঘটনায় অভিযুক্ত জোসেফ শ্রেইবারকে ৩০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।
head...
গত ফেব্রুয়ারি সোমবার ফ্লোরিডার সেন্ট লুইস কাউন্টির একটি আদালত জোসেফের বিরুদ্ধে এ রায় দেয় বলে জানান রাজ্যের সহকারী অ্যাটর্নি স্টিভ গজনেল।
গত বছরের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার ১৫ বছর পূর্তির দিনে মসজিদটিতে আগুন দেন ৩২ বছর বয়সী জোসেফ। একই দিন ছিল মুসলমানদের সবচেয়ে বড় উৎসব পবিত্র ঈদুল আযহা।
16650309_1242574335779515_1577361814_n
জোসেফের দেয়া আগুনে কেউ হতাহত না হলেও মসজিদটির এক লাখ ডলারেরও বেশি ক্ষতি হয়। এতে মসজিদটিকে নতুন আরেকটি ভবনে সরিয়ে নিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।
গত বছরের জুনে ওরলান্ডোর সমকামী নাইট ক্লাবে হামলা চালিয়ে ৪৯ জনকে হত্যার জন্য অভিযুক্ত ওমর মাতিনকে ওই মসজিদে একবার নামাজ পড়তে দেখা গিয়েছিল।
নাইটক্লাবে হামলার আগে মসজিদটির পাশের অ্যাপার্টমেন্টেই স্ত্রীর সঙ্গে বসবাস করতেন মাতিন।
তবে সোমবার অ্যাটর্নি স্টিভ বলেছেন, গত সেপ্টেম্বরে আটকের পরপরই শ্রেইবার পুলিশকে জানিয়েছিল মাতিনের হামলার প্রতিক্রিয়ায় মসজিদে হামলা চালানো হয়নি।
তিনি জানান, শ্রেইবার তদন্তকারীদের জানিয়েছেন ইসলামকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি মনে করেন তিনি। এর আগে অবশ্য পুলিশ বলেছিল, শ্রেইবারের ফেসবুকে পেইজে মুসলিম বিরোধী বক্তব্য প্রচার করা হতো।
তবে শ্রেইবার ঘৃণার কারণে মসজিদের হামলা চালাননি বলে দাবি করেছেন। অ্যাটর্নি বলেন, শ্রেইবার জানিয়েছেন হামলা চালানোর সময় তিনি ক্ষুব্ধ ছিলেন না। তিনি ঘৃণাবশতও এ কাজ করেননি।
শ্রেইবারের বিরুদ্ধে আগে থেকেই অপরাধের জড়িত থাকার অভিযোগ ছিল। এছাড়া ফ্লোরিডায় বিদ্বেষমূলক অপরাধের দায়ে একটি মামলা ছিল বলেও জানান অ্যাটর্নি গসনেল।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.