বি সি সি ডি আই- বাংলা স্কুল এর আনন্দমাখা বনভোজন

228

শাওন রহমান,ওয়াশিংটনডিসিঃ

বি সি সি ডি আই- বাংলা স্কুল এর আনন্দমাখা বনভোজন
————————————————————-

গত রবিবার, ২৮ আগস্ট ২০১৬
বাংলা স্কুলের ছাত্র/ছাত্রীদের আনন্দ – উদ্দীপনার মধ্য দিয়ে  বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট ইঙ্ক (বিসিসিডিআই)র আয়োজনে অনুষ্ঠিত হল বার্ষিক পিকনিক এবং ক্রীড়া প্রতিযোগিতা।

ভার্জিনিয়ার ফলস চার্চস্থ চেরী হিল পার্কে অনুষ্ঠিত এই পিকনিক ছিল রকমারী। বিসিসিডিআই’র বর্তমান এবং প্রাক্তন কর্মকর্তা-সদস্যবৃন্দ এবং বাংলা স্কুলের বর্তমান এবং প্রাক্তন ছাত্র/ছাত্রীদের অংশগ্রহনে পুরো অনুষ্ঠান জূড়েই ছিল প্রানের আমেজ।

মিষ্টি রোদেলা দুপুরের এই প্রীতি উৎসবে সবাই মেতে উঠেছিল বাঙালীর  প্রিয় আড্ডাতে। লোকালয়ের এই ছোট্ট পার্কটিতে ঘিরে আগত বাংলা স্কুলের ছোট ছোট ছেলে মেয়েরা যেন এক আনন্দের ঝর্নাধারা। ওরা ছুটে চলেছে পার্কের দিগন্ত জুড়ে। বড়রাও কম যায়নি। বাংলা স্কুলের ছাত্র/ছাত্রীদের পাশাপাশি মিউজিকের তালে তালে ছন্দে আনন্দে মেতে ছিল অনেকে, যা পিকনিকস্থল কে করে তোলে আরো প্রানবন্ত।

14169483_1084581001578850_1046599964_n
বিসিসিডিআই’র পিকনিকে আয়োজন ছিল রকমারী খেলাধুলার । দারুন আগ্রহ আর উৎসাহের মধ্যে বাংলা স্কুল পরিবারের এই পিকনিক প্রীতি সমাবেশে প্রানবন্ত হয়ে উঠে পিকনিক স্থল। খেলাধুলার দায়িত্বে ছিলেন মূলত নিভা বড়ুয়া এবং হারুন রশিদ। প্রথমেই ছিল ছোটদের দৌড়। বয়সের উপরে ভিত্তি করে শিশুদের আলাদা আলাদা করে দৌড় প্রতিযোগিতা হল। এছাড়াও বড় দের জন্যেও ছিল নানান ধরণের ব্যবস্থা। মহিলাদের জন্যে ছিল বালিশ খেলা। শুরু হয়েছিল অনেক বড় একটা গ্রূপ নিয়ে। শেষে, যে দুজন প্রতিযোগিনী টিকে ছিলেন, তার একজন ছিলেন ভার্জিনিয়া অধিবাসিনী আর আরেকজন ছিলেন মেরিল্যান্ডএর। যার কারণে দুটো পক্ষ তৈরী হয়ে যায়। দুই পক্ষই যার যার স্টেটকে সাপোর্ট দিয়ে যাচ্ছিলেন। এমন উত্তেজনাকর মুহূর্তে শেষমেশ মেরিল্যান্ড অধিবাসিনী প্রাক্তন সভাপতি বাংলা স্কুলের অধ্যক্ষ শামীম চৌধুরীর সহধর্মিনী সুমি চৌধুরী জয়ী হন। এছাড়াও পুরুষদের জন্যে ছিল খেলা। সেখানেও ছিল অনেক আনন্দ আর উত্তেজনা।

14169552_1084580948245522_2000002001_n
বিসিসিডিআই’র সভাপতি সঞ্জয় বড়ুয়া, সাধারন সম্পাদক আমিনুল হুদা চৌধুরী ছুটি, এবং বাংলা স্কুলের অধ্যক্ষ শামীম চৌধুরীর তত্ত্বাবধানে এই পিকনিক সমাবেশকে সফল করে তুলতে আরো যারা সক্রিয় ভুমিকা পালন করেন তারা হলেন দীপক বড়ুয়া, জয়নাল আবেদীন, নাজিব আহামেদ ,নাসের চৌধুরী,আতিয়া মাহজাবিন, খালেদা আক্তার ,নিভা বড়ুয়া , জয়ীতা দাসগুপ্তা ,শামীমা সুলতানা, বিথিকা বোস,রিতা বড়ুয়া,জসিম উদ্দিন আহামেদ,রেদওয়ান চৌধুরী, মহম্মদ রশিদ,তানিয়া খান,আইরিন খান,ফারজানা সুলতানা, উর্মিলা বড়ুয়া, প্রমুখ। দুপুরে খাওয়া দাওয়ার ছিল দারুন আয়োজন। প্রথমেই শুরু হল চটপটি এবং সমুচা দিয়ে। এরপরে খাবারের আইটেম একটার পর একটা আসছিল। কে কোনটা রেখে কোনটা খাবে তাই নিয়েই হিমশিম খাচ্ছিল। দেশীয় খাবারের পাশাপাশি ছিল মহাম্মদ রশিদের বারবি কিউ এবং হটডগ। আনন্দ চিত্তে সকলেই পার্ক ভোজনে রসনা তৃপ্ত করে। সাথে ছিল বাংলা স্কুল অন্তঃপ্রান সুমি চৌধুরী, আতিয়া মাহজাবিন আর আফরিনা সুপ্তির পরিবেশনায় গরম গরম পিয়াজুর স্বাদ। রেদোয়ান চৌধুরী এবং হারুনুর রশিদ মিলে পালন করেছেন গরম গরম খিচুড়ির দায়িত্ব যা খেয়ে সবাই এক বাক্যে ওনাদের রান্নার হাতএর প্রশংসা করেছেন।
শেষ বিকেলে ছিল দিনব্যাপী ক্রীড়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরনী এবং বেশ কিছু মজার অনুষ্ঠান। সাধারণ সম্পাদক আমিনুল হুদা চৌধুরী ছুটি একটা মজার কবিতা পরে সবাইকে অনেক বিনোদন দিয়েছেন। প্রাক্তন সভাপতি শামীম চৌধুরী, বর্তমান সভাপতি সঞ্জয় বড়ুয়া,ও সাংস্কৃতিক সম্পাদক দীপক বড়ুয়ার পরিচালনায় বাংলা স্কুলের ছেলে মেয়েদের হাতে পুরস্কার তুলে দেন। বিসিসিডিআই’র এবারের পিকনিকে বাংলা স্কুলের ছাত্র/ছাত্রী, অবিভাবকবৃন্দ এবং বর্তমান কর্মকর্তাদের সাথে উল্লেখযোগ্য সংখ্যক সাবেক কর্মকর্তা ছাএ/ছাএী  শিক্ষক/শিক্ষিকা উপস্থিত ছিলেন। ফলে পিকনিক রূপ নেয় বাংলা স্কুল পরিবারের মিলন মেলাতে। এজন্য বিসিসিডিআই’র কর্মকর্তারা ধন্যবাদ পেতে পারে।

14182410_1084581018245515_1715752757_n
বিসিসিডিআই’র এই পিকনিক প্রীতি সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এটর্নি সুদীপ বোস, ড: নজরুল ইসলাম, ড: মাজারুল হক, বাবু সুরঞ্জন দও, আশিষ বড়ুয়া, আনিস খান,রফিকুল ইসলাম আকাশ, ড: আরিফুর রহমান, মেরিনা রহমান, শাহ হাবিবুর রহমান, মোস্তফা হোসেন মুকুল, ড: শৌয়েব চৌধুরী, নাজমুল আহসান, আবু রুমি, ড:হেমায়েত উল্লাহ পলাশ, ড:শামীমা আওার ডেইজী, রুমা ভৌমিক, আরিফুর রহমান স্বপন, জীবক বড়ুয়া, দেওয়ান আলী, আলতাফ হোসেন, মুক্তা বড়ুয়া, মহসিনা রিমি, রুপালী রুপা, আক্তার হোসেনসহ আরো অনেকেই। ফটোগ্রাফির মূল দায়িত্বে ছিলেন শাওন রহমান এবং রাজীব বড়ুয়া। অবশেষে এক রাশ আনন্দের ছোঁয়া নিয়ে পড়ন্ত বিকেলে সমাপ্তি ঘটল বিসিসিডিআই’র বার্ষিক পিকনিকের প্রীতি সমাবেশ।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.