বেসরকারি কলেজের জাতীয়করণ চূড়ান্ত

210

 

ঢাকা অফিস:অবশেষে ২৮৫টি বেসরকারি কলেজকে জাতীয়করণের জন্য চূড়ান্ত করা হয়েছে।

এসব বেসরকারি কলেজের তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ে ওয়েবসাইটের (www.moedu.gov.bd) এ তালিকা প্রকাশ করা হয়েছে।

এর আগে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি কলেজ শাখার সিনিয়র সহকারি সচিব নাছিমা খানম স্বাক্ষরিত এক আদেশে জাতীয়করনকৃত কলেজসমূহের অধ্যক্ষদের একটি চিঠি পাঠানো হয়েছে। তাতে, অধ্যক্ষদের কলেজের স্থাবর-অস্থাবর সম্পত্তি সরকারের কাছে হস্তান্তরের নির্দেশ দিয়েছে।explore-it-bangladesh

গত ২০ এপ্রিল জারীকৃত ওই আদেশে অধ্যক্ষদের জরুরি ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সচিবের বরাবর রেজিস্ট্রি করা দানপত্র দলিল (ডিড অব গিফট) পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে। আদেশের অনুলিপি সংশ্লিষ্ট জেলা প্রশাসক এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে (মাউশি)ও দেয়া হয়েছে।

যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, সেসব উপজেলায় একটি করে বেসরকারি কলেজ জাতীয়করণের আওতায় আনার ব্যাপারে সরকারিকরণের নির্দেশনা ও পরিকল্পনার অংশ হিসেবে এ সিদ্ধান্ত হয়েছে। যদিও এ তালিকা নিয়ে মাঠ পর্যায়ে তীব্র অসন্তোষ রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানান, আত্তীকৃত এসব কলেজ শিক্ষকরা অন্য কলেজে বদলি হতে পারবেন না। যে যে কলেজে রয়েছেন সেখানেই থাকবেন। এটি নিয়েও আত্তীকৃত শিক্ষকদের ভিন্নমত রয়েছে। অন্য সরকারি কলেজে এসব কলেজের শিক্ষকদের বদলী সুযোগ নিয়ে ঘোরতর আপত্তি রয়েছে আগের সরকারি কলেজ শিক্ষকদের। বিসিএস শিক্ষক সমিতি জাতীয়করণকৃত শিক্ষকদের বদলী নিয়ে এরই মধ্যে মন্ত্রীর কাছে তাদের লিখিত আপত্তি জানিয়েছেন।

মন্ত্রণালয় ও মাউশি সূত্র জানায়, বর্তমানে সরকারি কলেজ ৩২৭টি। জাতীয়করণের পর নতুনগুলোসহ এর মোট সংখ্যা দাঁড়াবে ছয় শতাধিক। আর শিক্ষককের সংখ্যা দাঁড়াবে কয়েক হাজার।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.