ব্রিটেনের ইতিহাসে প্রথম মুসলিম স্বরাষ্ট্রমন্ত্রী

563
নিউজবিডিইউএস:ব্রিটেনের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর কোনো পদে প্রথমবারের মতো নিয়োগ পেলেন কোনো মুসলিম। পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদকে ব্রিটেনের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে। তার এই নিয়োগ পুরো ব্রিটেন জুড়ে বিস্ময়ের সৃষ্টি করেছে।sajid-javid
অবৈধ অভিবাসী বিতাড়ন সম্পর্কিত সরকারি নীতি নিয়ে কেলেঙ্কারির মুখে পড়ে গত রোববার রাতে হঠাত করেই ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড পদত্যাগ করেন। এর পরদিন সোমবার তার জায়গায় সাজিদ জাভিদকে নিয়োগ দেয়া হয়।
সাজিদ জাভিদ শুধুমাত্র প্রথম মুসলিমই নয়, বরং তিনি একজন প্রথম দক্ষিণ এশীয় বংশোদ্ভূত যিনি ব্রিটেনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।
এর আগে ব্রি‌টে‌নের ক‌মিউনিটি সে‌ক্রেটারি (মন্ত্রী) হি‌সে‌বে দা‌য়িত্ব পালন করা সাজিদ জাভিদের অন্যতম প্রধান দায়িত্ব হবে অভিবাসন নিয়ে ব্রিটেনের জনগণের চাপ ও উদ্বেগ সামলানো। যদিও তিনি নিজেই একজন অভিবাসীর সন্তান।
গত শতকের ষাটের দশকে সাজিদ জাভিদের বাবা পাকিস্তান থেকে ব্রি‌টে‌নে আসেন। এদেশে এসে তার বাবা প্রথমে কাপড়ের কারখানায় শ্রমিক হিসেবে কাজ করেন এবং পরে বাসচালকের চাকরি নেন।

 

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.