ভার্জিনিয়ায় ডেটা এন টেকের নতুন ক্লাস উদ্বোধন: নারী শিক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগ

1,013

ওয়াশিংটনঃ প্রতিষ্ঠার মাত্র তিন বছরে আইটি শিক্ষায় সাড়া জাগানো প্রতিষ্ঠান ডেটা এন টেক-এর নতুন ক্লাস উদ্বোধন করা হয়েছে। গত ১৩ ডিসেম্বর রবিবার ওয়াশিংটন ডিসির ভার্জিনিয়া ক্যাম্পাসে নতুন এ ক্লাসের উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির সিইও আইটি বিজ্ঞানী শিরিন আক্তার।

 

 

ইতোমধ্যেই আমেরিকার ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশীসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সুনাম অর্জন করতে সমর্থ হয়েছে এ প্রতিষ্ঠানটি। ডেটা এন টেক থেকে আইটি বিষয়ে কোর্স শেষ করার পর অনেকেই আমেরিকার নামিদামি প্রতিষ্ঠানে ভালো বেতনে চাকুরীর সুযোগ পেয়েছেন।

 

 

উদ্বোধনী অনুষ্ঠানে সফল নারী উদ্যাক্তা এবং ডেটা এন টেক-এর সিইও শিরিন আক্তার জানান, যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে কয়েক লাখ বাংলাদেশীর বসবাস রয়েছে। তাদের মধ্যে বিশাল এক অংশ শারীরিক শ্রম নির্ভর কাজের সাথে যুক্ত। কারন, বাংলাদেশীরা সময়োপযোগি শিক্ষা গ্রহন না করায় বিশ্বের অন্যান্য দেশের তুলনায় প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে। এমনকি এ দেশে বসবাসরত আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতীয়ররাও অনেক এগিয়ে রয়েছে। তবে, আশার কথা হলো- সাম্প্রতিক সময়ে প্রবাসী বাংলাদেশীরা আইটি শিক্ষার গুরুত্ব এবং প্রয়োজনীয়তা উপলব্ধি করতে শুরু করেছেন।

 

 

তিনি আরো জানান, যুক্তরাষ্ট্রে আইটি সেক্টরের জন্য বিপুল সংখ্যক দক্ষ কর্মির চাহিদ রয়েছে। এ বিষয়টি মাথায় রেখে ২০১৩ সালে এ প্রতিষ্ঠানটি গড়ে তোলা হয়। তিনি জানান, নিজে নারী হাওয়ায় তিনি উপলব্ধি করছেন প্রবাসী বাংলাদেশী নারীদের স্বাবলম্বি হওয়া এবং মূল স্রোতে উঠে আসার বিষয়গুলো।

 

 

প্রতিষ্ঠার পর এই প্রতিষ্ঠান থেকে একশ’রও বেশি শিক্ষার্থী কোর্স শেষ  করে ভালো বেতনে চাকরির সুযোগ পেয়েছেন।

 

 

নারী শিক্ষার্থীদের শিক্ষার সুষ্ঠু পরিবেশের পাশাপাশি ফি এর ক্ষেত্রে বিশেষ ছাড়ের ব্যবস্থা রয়েছে বলেও জানান সফল নারী উদ্যাক্তা ডেটা এন টেক-এর সিইও আইটি বিজ্ঞানী শিরিন আক্তার।

 

বাংলার কথা/ডিসেম্বর ১৭, ২০১৫

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.