ভার্জিনিয়াতে পথমেলা অনুষ্ঠিত, বাংলাদেশীদের আমেজে মহামিলন…

119

জাহিদ রহমান, ওয়াশিংটনডিসিঃ বিপুল আনন্দ-উৎসবের মধ্য দিয়ে ১৮ সেপ্টেম্বর রোববার ভার্জিনিয়ায় অনুষ্ঠিত হয়েছে পথমেলা। প্রিয় বাংলার আয়োজিত এ পথমেলা ভার্জিনিয়ার আরলিংটনের ওয়ালটার রিড ড্রাইভে অনুষ্ঠিত হয়। শত ব্যস্ততার মাঝেও প্রবাসী বাঙালীদের বিনোদন দিতে পঞ্চমবাবের মতো এই আয়োজন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অনুষ্ঠিত মেলায় আগতদের আনন্দের মাত্রা বাড়িয়ে দিতে দেশীয় নানা খাবারের পাশাপাশি ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান।

1

পথমেলার সবচেয়ে বড় আকর্ষন ছিলো বর্ণাঢ্য র‍্যালী। রংবেরঙের শাড়ী ও পোশাক পরে নেচে-গেয়ে দুই শতাধিক নারী পুরুষ ও কিশোর-কিশোরীরা অংশ নেন। তাদের অনেকের হাতে ছিলো কাগজের তৈরী ফুল এবং বাংলাদেশ ও আমেরিকার পতাকা। এ সময় মেলা চত্বর পরিণত হয় এক খন্ড বাংলাদেশ।

2

মেলার প্রধান স্পন্সর আইটি বিশেষজ্ঞ আবু বকর হানিফের প্রতিষ্ঠান পিপল এন্ড টেক।

আয়োজকরা জানান, প্রবাসে স্বদেশের ঐতিহ্য, কৃষ্টি, সংস্কৃতি লালন-পালন ও সংবেদনশীল মূল্যবোধ প্রতিষ্ঠার লক্ষে মেলার আয়োজন করা হয়েছে। বিগত বছরগুলোতে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীর উপস্থিতি আয়োজনের ক্ষেত্রে অনুপ্রেরনা জুগিয়েছে। তারা আরো জানান, পথমেলায় এসে দর্শনার্থীরা বাংলাদেশের গ্রাম-বাংলার চিরায়ত ঐতিহ্যবাহী মেলার গন্ধ খুঁজে পেয়েছেন।

3

সারা দিনব্যাপী অনুষ্ঠানমালায় ছিল নাচ-গান, দলীয় যন্ত্রসংগীত, বক্তৃতা, সংবর্ধনা, সম্মাননা, আবৃত্তিসহ নানা আয়োজন। প্রবাসী বাঙালী শিশু-কিশোররা যেমন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন। তেমনি আমেরিকায় বসবাসরত বিভিন্ন দেশের শিল্পিরাও নাচ, গান গেয়ে মঞ্চ আলোকিত করে।

4

এবাবের পথমেলায় বিশেষ আকর্ষণ ছিল জনপ্রিয় কণ্ঠশিল্পী বেবী নাজনীন ও মুক্তা সারওয়ার। দুইজনেই মন মাতানো গান গেয়ে দর্শক শ্রোতাদের আনন্দে মুখরিত করে তোলেন। অনুষ্ঠানে আরো গান পরিবেশন করেন পুলি কর্মকারসহ স্থানীয়ও শিল্পীবৃন্দ।

এছাড়াও বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের জনপ্রিয় শিল্পী দম্পতি হাসান ইমাম এবং তার স্ত্রী লায়লা হাসানকে প্রিয়বাংলার পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়।

14398115_1100863246617292_969693758_n

একদিকে সাংস্কৃতিক অনুষ্ঠান অন্যদিকে চলেছে মেলা। অনুষ্ঠান মঞ্চের দুইপাশজুড়ে পসরা সাজিয়ে বসানো হয় দেশীয় সংস্কৃতির নানা ধরনের পোশাক ও প্রসাধনীর স্টল। বাংলার ঐতিহ্য শাড়ি, সালোয়ার কামিজ ও রেশমী চুড়ি, পাঞ্জাবী গয়না ছাড়াও ছিল আবহমান বাংলার ঐতিহ্যময় মুখরোচক খাবারের বিভিন্ন স্টল।
বিশেষ করে, প্রথমবারের মতো মেলায় নিয়ে আসা রাজু আহমেদের ঝাল মুড়ি মেলায় আগতদের দৃষ্টি আকর্ষন করে।

5

মেলার ইলেকট্রনিক মিডিয়া পার্টনার এনটিভি এবং অনলাইন নিউজ পোর্টাল পার্টনার, নিউজ বিডি ইউএস ডট কম,ওয়াসিংটন ডিসির খবর, নিউজ বাংলা, বাংলাদেশী।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.