ভার্জিনিয়ায় পালকি নাটকের সফল মঞ্চায়ন; বন্যার্তদের পাশে দাড়াতে প্রকৌশলী আবুবকর হানিফের আহবান

362
 নিজস্ব প্রতিবেদকঃযুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় মঞ্চস্থ হলো জনপ্রিয় নাটক-“পালকি”।  বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইনক (বাই) আয়োজিত  গত ১৯ ও ২০ আগষ্ট দুই দিনে মোট চারটি শো মঞ্চস্থ হয়। ভার্জিনিয়ার এ্যনেনডেলস্থ নোভা কলেজের আর্নেষ্ট কালচারাল সেন্টারে শনিবার সন্ধ্যা পাচটায় এবং আটটায়, রবিবার বেলা তিনটা এবং ছয়টায় মোট চারটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।FB_IMG_1503381339581 “ঘুড়ি” এবং “ঢেউ” এর দারুন সাফল্যের পর বাই এর তৃতীয় পরিবেশনা “পালকি”কে কেন্দ্র করে যথেষ্ট উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছিল ভার্জিনিয়াসহ বিভিন্ন স্টেটে। নাটকটির স্ত্রীপ্ট লিখেছেন সফি দেলোয়ার কাজল এবং পরিচালনা করেছেন কামরুল খান লিঙ্কন। কোরিওগ্রাফার রুমা খান। নাটক আয়োজনের গ্র্যান্ড স্পন্সর  পিপল এন টেক।2017-08-22 01.51.45
নাটক শুরুর আগে সংক্ষিপ্ত আলোচনায় আইটি শিক্ষা প্রতিষ্ঠান পিপল এন টেকের সিইও প্রকৌশলী আবুবকর হানিপ বক্তব্য রাখেন। বাংলাদেশের বিভিন্ন জেলা বন্যার পানিতে তলিয়ে যাওয়া এবং বন্যা দুর্গত মানুষের দু:খ-দুর্দশার চিত্র তুলে ধরে অসহায় মানুষের পাশে দাড়াতে প্রবাসীদের প্রতি আহবান জানান তিনি।image-0-02-01-7aacfac6818bed4a853ad3f94ccbb52d6e591d90f5878f12971cecf1c422394d-V (1)
আইটি প্রশিক্ষণের মাধ্যমে চাকুরির সুযোগ সৃষ্টি করে উত্তর আমেরিকার প্রবাসী বাংলাদেশীদের জীবনমান পরিবর্তনে সহায়তা প্রদান ও বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কর্মকান্ডে ব্যাপক ভুমিকার জন্য  বিশেষ সম্মাননা প্রদান করা হয়‘পিপল এন টেক’ এর সিইও প্রকৌশলী আবুবকর হানিপকে। এছাড়া সম্মাননা দেয়া হয় প্লাটিনাম স্পন্সর প্রখ্যাত ইকোনমিস্ট, ইন্টারন্যাশনাল বিজনেস রিভিউয়ার ও বিশ্ববিদ্যালয় শিক্ষক ড. ফয়জুল ইসলামকে।
এ প্রসঙ্গে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, কিছু পাবার আশায় তিনি কিছু করেন না। তবু যেকোনো সম্মাননা অনুপ্রেরণাকে বাড়িয়ে দেয় অনেকগুণ।facebook_1503381560531 (1)
তিনি ধন্যবাদ জানান নাটকটির রচয়িতা শফি দেলওয়ার কাজল, পরিচালক লিংকন খান এবং এই সিনেমাটিক ড্রামা এর সাথে যুক্ত প্রত্যেকটি মানুষকে।
আবু বকর হানিফ জানান, শুধুমাত্র বাংলাদেশীদের জন্য পিপলএনটেক ‍তাদের কার্যক্রম শুরু করলেও বর্তমানে বিশ্বের ৪০ টিরও বেশি দেশের মানুষ আইটি প্রশিক্ষণ ও চাকরি সেবা পাচ্ছে। ইতোমধ্যে ৫০০০ এরও বেশি বাংলাদেশী মানুষকে চাকরি দিতে সহায়তা করা হয়েছে, যারা অতীতে ২০ হাজার ডলার আয় করতো তারা এখন ৮০ হাজার থেকে ২ লক্ষ ডলার বাৎসরিক আয় করে আমেরিকান উন্নত জীবনমান উপভোগ করছে।Image (1)
সবশেষে আয়োজকরা ধন্যবাদ জানান পিপলএনটেক এর সহকর্মীদের যারা এতো সুন্দর একটি পার্টনারশিপ তৈরিতে সাহায্য করেছেন।
বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা-বাই
আয়োজিত পালকি নাটকটি সত্যি এক অনবদ্য সৃষ্টি। প্রবাসী বাংলাদেশি আমেরিকান নতুন প্রজন্মকে বাংলাদেশি সংস্কৃতি, ঐতিহ্য ও শাশ্বত সম্পর্কগুলোর সাথে পরিচয় করিয়ে দিতে এটি অসাধারন।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.