৩০ নভেম্বর নিউইয়র্কে মিয়ানমার দূতাবাস ঘেরাও

471

11 12

যুক্তরাষ্ট্রস্থ বেশ কয়েকটি সামাজিক ও মানবাধিকার সংগঠন মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধে বিশ্ববাসীর সংহতি আদায় করতে নিউ ইয়র্কস্থ জাতিসংঘ সদর দফতর ও মিয়ানমার কন্সুলেট ঘেরাও কর্মসূচী দিয়েছে । আগামী ৩০ নভেম্বর বুধবার দুপুর ১২ টায় মিয়ানমার কন্সুলেট এবং ৬ ডিসেম্বর মঙ্গলবার জাতিসংঘ সদর দফতরের সামনে বিক্ষোভ কর্মসূচীর ঘোষনা করেছে সংগঠনগুলো।

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধে বিশ্ববাসীর সংহতি আদায় করতে নিউ ইয়র্কস্থ জাতিসংঘ সদর দফতর ও মিয়ানমার কন্সুলেট ঘেরাও কর্মসূচী দিয়েছে যুক্তরাষ্ট্রস্থ বেশ কয়েকটি সামাজিক ও মানবাধিকার সংগঠন। আগামী ৩০ নভেম্বর বুধবার দুপুর ১২ টায় মিয়ানমার কন্সুলেট এবং ৬ ডিসেম্বর মঙ্গলবার জাতিসংঘ সদর দফতরের সামনে বিক্ষোভ কর্মসূচীর ঘোষনা করেছে সংগঠনগুলো।

এ কর্মসূচী উপলক্ষে জনমত গড়ে তুলতে শুক্রবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের ড্রাইভার্সিটি প্লাজায় বিক্ষোভের আয়োজন করেছে রোহিঙ্গাদের অধিকার রক্ষায় আন্দোলনরত সংগঠনটির নেতারা।

ওয়ার্ল্ড রোহিঙ্গা অর্গানাইজেশন-এর প্রেসিডেন্ট মহিউদ্দিন ইউসুফের নেতৃত্বে আয়োজিত এই বিক্ষোভ সমাবেশে সংহতি প্রকাশ করেন ১৯ টি মুসলিম অর্গানাইজেশনের সমন্বয়ে গঠিত কোয়ালিশন বার্মা টাস্ক ফোর্সের পরিচালক আদম ক্যারল,সাউথ এশিয়ান সলিডারিটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইমরান আনসারী, আরাকান রোহিঙ্গা ইয়ুথ এসোসিয়েমনের নাসের আক্তার, গ্রীন টাচের ফারজানা ইসলাম, মোহাম্মদ বাচ্চু মিয়াসহ আরো অনেকে। এসময় মহিউদ্দিন ইউসুফ বলেন, ‘আমেরিকান ইউনাইটেড এগেইন্সস্ট জেনোসাইড ইন রোহিঙ্গাস ইন মায়ানমার’ নামে যে কোয়ালিশন গঠন করা হয়েছে তাতে মানবতাবাদি সকল মতের মানুষ এসে শামিল হবেন। তিনি আরো বলেন, আমরা এই কোয়ালিশন থেকে দাবী জানাচ্ছি অবিলম্বে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ রোহিঙ্গা গণহত্যা তদন্তে রাখাইন প্রদেশে তদন্ত টিম পাঠাবে।

রোহিঙ্গাদের বিরুদ্ধে চলা গণহত্যা বন্ধে আগামী ৩০ নভেম্বর নিউ ইয়র্কস্থ মিয়ানমার কন্সুলেট ঘেরাও কর্মসূচীতে সবাইকে যোগ দেয়ার আহ্বান জানান তিনি। এসময় সাংবাদিক বার্মা টাস্ক ফোর্সের পরিচাল আদম ক্যারল , মানবতাকে রক্ষায় দল মতের উর্দ্ধে উঠে সবাইকে বিশ্ব জুড়ে আওয়াজ তুলতে হবে। সাউথ এশিয়ান সলিডারিটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইমরান আনসারী বলেন, রোহিঙ্গা গণহত্যা বন্ধে জাতিসংঘকে অবিলম্বে শান্তিরক্ষী বাহিনী পাঠাতে হবে। আর এদাবী আদায় করতে মানবাতাবাদী সবাইকে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসতে।

এদিকে আগামী ৬ ই ডিসেম্বর ২০১৬ বুধবার বেলা দুইটায় নিউ ইয়র্কস্থ জাতিসংঘ সদর দফতরের সামনে বিক্ষোভ কর্মসূচীর ডাক দিয়েছে বাংলাদেশি প্রবাসীদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ সোসাইটি। বাংলাদেশ সোসাইটির সিনিয়র সহ-সভাপতি আবদুর রহিম হাওলাদার  এই সংবাদমাধ্যম কে জানান, মিয়ানমারে মুসলামানদের পরিকল্পিতভাবে যেভাবে নিঃশ্বেষ করে দেয়া হচ্ছে তাতে আমরা মূখ বুঝে বসে থাকতে পারি না।

এবিষয়ে জাতিসংঘের হস্তক্ষেপ কামনায় বাংলাদেশ সোসাইটি বিক্ষোভ কর্মসূচীর ডাক দিয়েছে। এ কর্মসূচী সফল করতে প্রবাসীরা দল মতের উর্দ্বে উঠে সাড়া দেবে।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.