রাবিতে দুই বিভাগ একীভূতকরণের দাবিতে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

358

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে পরিণত করার দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে এপিইই বিভাগের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুরে এ কর্মসূচির ঘোষণা দেন তারা।

RU

জানা যায়, রাবিতে প্রকৌশল অনুষদের অধীন ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থাকা সত্ত্বেও সাদৃশ্যপূর্ণ সিলেবাস দিয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিষয়ের উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি চালু করা হয়।

বর্তমানে আলাদা দুটি বিভাগ থাকায় মানসম্মত চাকরিসহ গুরুত্বপূর্ণ পদে এপিইই বিভাগের শিক্ষার্থীদের বাদ দিয়ে ইইই শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে জানান শিক্ষার্থীরা। এরই পরিপ্রেক্ষিতে দুই বিভাগকে একত্রিকরণ নিয়ে পক্ষে বিপক্ষে আন্দোলন শুরু করে দুই বিভাগের অধ্যায়নরত শিক্ষার্থীরা।

এদিকে ওই বিভাগের শিক্ষার্থীরা একই দাবিতে আটদিন ধরে বিশ্ববিদ্যালয় প্রথম বিজ্ঞান ভবনের সামনে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করছিলেন।

এপিইই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নাইম হাসান বলেন, দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের কল্যাণের কথা বিবেচনা করে দুটি বিভাগকে একত্রকরণ করা হলেও রাবিতে এটি করা হচ্ছেনা।

এ বিষয়ে এপিইই বিভাগের সভাপতি অধ্যাপক আরিফুল ইসলাম নাহিদ জানান, বর্তমানে পৃথক দুটি বিভাগ রয়েছে। একীভূত করার দাবিতে রেজিস্ট্রার বরাবর আবেদনপত্র দেওয়া হয়েছে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত নেবে।

অন্যদিকে ইইই বিভাগের সভাপতি অধ্যাপক আবু জাফর মু. তৌহিদুল ইসলাম জানান, দেশের প্রয়োজনে ইউজিসি অনুমোদন সাপেক্ষে রাবিতে ইইই বিভাগ খোলা হয়েছে। এটি অন্য বিভাগের মতো স্বয়ংসম্পন্ন বিভাগ। এখানে মেধার ভিত্তিতে ভর্তি হয়। এর সঙ্গে অন্য বিভাগকে সমকক্ষ মনে করাটা একেবারেই অযৌক্তিক

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.