শেষ  বিতর্কেও জয়ী হিলারি…!

433

নিজস্ব প্রতিবেদকঃ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত বিতর্কেও জয়ী হয়েছেন ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন।  সিএনএন/ওআরসি’র এক জরিপে বিতর্ক শেষে দর্শকদের মতের ভিত্তিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

14804946_1125126277524322_2111935317_n

দর্শক জরিপে হিলারি পেয়েছেন ৫২ শতাংশ ভোট এবং ট্রাম্প পেয়েছেন ৩৯ শতাংশ ভোট।

প্রথম ও দ্বিতীয়বারের মতো এবারও তারা পরস্পরকে আক্রমণ করেই শেষ করেন বিতর্ক পর্ব।

স্থানীয় সময় বুধবার  রাত ৯ টায় যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাসে অবস্থিত নেভাদা বিশ্ববিদ্যালয়ে এ বিতর্ক শুরু হয়। ৯০ মিনিটের বিতর্কের সঞ্চালক ছিলেন ফক্স নিউজের ক্রিস ওয়ালেস। প্রথা অনুযায়ী, বিতর্কের শুরুতে পরস্পরের সঙ্গে হাত মেলাননি দুই প্রার্থী।

বিবিসির খবরে বলা হয়, বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিল নির্বাচনের ফলাফল হিলারি ক্লিনটনের পক্ষে গেলে, তিনি ফলাফল মেনে নেবেন কি না।

জবাবে ট্রাম্পের প্রতিক্রিয়া ছিল, নির্বাচনের ফল দেখেই সিদ্ধান্ত নেবেন তিনি।

সঞ্চালক দ্বিতীয়বার একই প্রশ্ন করলে জবাবে ট্রাম্প জানান, এ বিষয়ে কিছুটা রহস্য রাখতে চান তিনি। এখনই সব বলে দিতে চান না।

শেষ দিনের বিতর্ক জমজমাট হলেও অন্যবারের তুলনায় রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প অন্তত প্রথম অংশে নিজেকে সামলে রাখার চেষ্টা করেন বলে মনে করেন বিতর্ক বিশ্লেষকরা। নীতি নির্ধারণ, গর্ভপাত ও আগ্নেয়াস্ত্র ব্যবহার নিয়ন্ত্রণ বিষয়ে নিজ নিজ অবস্থান বেশ শান্তভাবেই তুলে ধরেন দুই প্রতিদ্বন্দ্বী।

কিন্তু ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন রাশিয়া ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ট্রাম্পের সম্পর্ক এবং উইকিলিকসে তথ্য ফাঁসের প্রসঙ্গ তুলতেই স্বরূপে ফিরে যান ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘আমি নই, হিলারি নিজেই পুতিনের হাতের পুতুল।’

যৌন হয়রানির অভিযোগের ব্যাপারে ট্রাম্প বলেন, ‘যে নারীরা তার বিরুদ্ধে এসব অভিযোগ তুলেছেন তাদের উদ্দেশ্য শুধুই বিখ্যাত হওয়া আর তারা হিলারির প্রচারণার অংশ ছাড়া কিছু না।’

ফক্স নিউজের সর্বশেষ জাতীয় জনমত জরিপে ট্রাম্পের তুলনায় ৭ পয়েন্টে এগিয়ে হিলারি ক্লিনটন।

নির্বাচনী বিশ্লেষকেরা বলছেন, অবস্থার নাটকীয় পরিবর্তন না হলে ৮ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে হিলারির প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.