সর্বকালের সেরা ব্রাজিল ও জার্মানি মাঠে নামছে আজ

391

অনলাইন ডেস্ক:একদলের রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার গৌরব। অন্য দলটি গতবারের বিশ্বকাপ নিজেদের দখলে রেখেছে। পাশাপাশি চারবারের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ারও খেতাব রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। বিশ্ব ফুটবলের সর্বকালের এই সেরা দুটি দল ব্রাজিল ও জার্মানি আজ রবিবার রাশিয়া বিশ্বকাপে প্রথমবার মাঠে নামছে। 130029_bangladesh_pratidin_Bra-Gar
২০১৪ বিশ্বকাপে ঘরের মাঠে জার্মানির কাছে সাত গোল হজম করেছিল ব্রাজিল। তাই এই দুই দলের লড়াই দেখার জন্য মুখিয়ে রয়েছে বিশ্ব। তবে ফুটবল প্রেমীদের সেই আশা কিন্তু এখনই পূর্ণ হচ্ছে না। বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে নামলেও সেই লড়াই ব্রাজিল বনাম জার্মানি নয়।
রস্তোভে বাংলাদেশ সময় রাত ১২টায় ব্রাজিলের মুখোমুখি হবে সুইজারল্যান্ড। ‘ই’ গ্রুপে তাদের অপর দুই প্রতিপক্ষ কোস্টারিকা ও সার্বিয়া।
অন্যদিকে লুজিনিকি স্টেডিয়ামে বিশ্বকাপের প্রথম ম্যাচে জার্মানির প্রতিপক্ষ মেক্সিকো।
বিশ্বের সবচেয়ে দামী ফরোয়ার্ড নেইমার ছাড়াও ফিলিপ কুটিনহো, গ্র্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনোর, থিয়াগো সিলভার মত অস্ত্র রয়েছে ব্রাজিলের স্কোয়াডে। বিশ্বকাপের আগে কোয়ালিফায়ারে ক্রোয়েশিয়া এবং অস্ট্রিয়ার বিরুদ্ধে আত্মবিশ্বাসের সঙ্গে জয় তুলে নেয় লাতিন আমেরিকার দলটি।
এদিকে, দলে বড় তারকা প্লেয়াররা না থাকলেও বিশ্ব ফুটবলে জার্মানির পারফরম্যান্স সবচেয়ে ধারাবাহিক। এক বছর আগে রাশিয়ার মাটিতে হওয়া কনফেডারেশন কাপও নিজেদের দখলে রেখেছে ফিফা ব়্যাংকিংয়ে এক নম্বরে থাকা দলটি। টনি ক্রুজ, থমাস মুলার, জেরম বোটেং, ইলকাই গুন্দোয়ান, মারিও গোমেজের মত ফুটবলার রয়েছেন জার্মানির বিশ্বকাপ স্কোয়াডে।
পর্তুগাল থেকে আর্জেন্টিনা হয়ে ব্রাজিল যেখানে কম বেশি ‘ওয়ান ম্যান আর্মি-ফুটবলে’ অভ্যস্ত হয়ে উঠেছে সেখানে জার্মানির প্রধান শক্তিই ‘টিম গেম’।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.