স্পেন এর মাদ্রিদে বিজয়া দশমীর মাধ্যমে সম্পন্ন হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ শারদীয় দুর্গোৎসব

510

ফেরদৌসী আক্তার পলিঃ আটলান্টিক পাড়ের দেশ স্পেনে পূজা হয় বাঙালি রীতিনীতি অক্ষরে অক্ষরে মেনেই। আর সেই পূজাতে ভিড়ও হয় তেমনই। শুধু সেদেশে বসবাসকারী বাঙালিরাই নন, ভিড় জমান স্প্যানিশসহ উৎসুক বিদেশীরাও। আর উৎসবের আমেজে মেতে উঠেন সবাই। বাঙালি মুখরোচক ভুড়িভোজের আয়োজন তো থাকেই। মাদ্রিদের বাঙালি অধ্যুষিত এলাকা লাভাপিয়েসে পৃথক পৃথকভাবে দুটি অস্থায়ী পূজা মণ্ডপে বিজয়া দশমীর মাধ্যমে সাড়ম্বরে সম্পন্ন হয়েছে শারদীয় দুর্গোৎসব।

14694888_1118187254884891_998426733_n

সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এ ধর্মীয় উৎসবে বাংলাদেশী ছাড়াও নেপাল ও ভারতের বিপুল সংখ্যক হিন্দু সম্প্রদায়ের প্রবাসীরাও অংশ নেন। শারদীয় পূজা উদ্যাপন পরিষদের সভাপতি উত্তম কুমার, সিনিয়র সহ-সভাপতি রুবেল চক্রবর্তী, সম্পাদক কাজল চন্দ্র চন্দ্রসহ সভাপতি পার্থ সারথি দাস, গৌরিক চক্রবর্তী, সহ-সম্পাদক তাপস দেবনাথ, মোহন লাল মজুমদার,অপর মাদ্রিদ পূজা উদ্যাপন পরিষদের সভাপতি উত্তম মিত্র ও সাধারণ সম্পাদক স্বপন কুমার সাহা, সহ সভাপতি প্রশান্ত সাহা,বিকাশ চক্রবর্তী বলেন, সুন্দর- উৎসবমুখর পরিবেশে প্রবাসে শারদীয় দুর্গোৎসব উৎযাপন করতে পেরে খুবই উৎফুল্ল। পূজা মণ্ডপ দুটি পরিদর্শনকালে স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত- যা পৃথিবীর খুব কম দেশেই আছে। আবহবান কাল থেকে বাংলার মুসলমান আর হিন্দু সম্প্রদায় এক বৃন্তে দুটি ফুলের মত যে নজির স্থাপন করে চলেছেন, বর্তমানে কিছু দুষ্টচক্র সাম্প্রদায়িক বিষ ছড়ানোর পায়তারা করছে- আমাদের সকলকে সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

14699798_1118187268218223_730021157_n

এ সময় আরো উপস্থিত ছিলেন স্পেন আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুল কাইউম সেলিম, ফয়জুর রহমান, সম্পাদক জহিরুল ইসলাম নয়ন, যুগ্ম সম্পাদক আব্দুর রহমান প্রমুখ। ষষ্ঠী থেকে দশমী। বোধন থেকে সিঁদুর খেলা। দুর্গাপূজার প্রতিটি উপাচার এখানে পালন করা হয়। তবে এখানে প্রতিমা বিসর্জন হয় না। দূষণের আশঙ্কায় প্রশাসন সে অনুমতি দেয় না। প্রতিমা সংরক্ষিত হয় পরের বছরের জন্য।

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.