হোয়াইট হাউজে সিএনএনের সংবাদিক নিষিদ্ধ

363

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে কথা কাটাকাটির কয়েক ঘন্টার মধ্যে সিএনএন’র প্রধান হোয়াইট হাউজ সংবাদাতার অনুমতিপত্র স্থগিত করেছে হোয়াইট হাউস।

বিবিসি জানায়, বুধবার হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ট্রাম্পের এক সংবাদ সম্মেলনে সিএনএনের সাংবাদিক জিম অ্যাকোস্টার মাইক্রোফোন কেড়ে নেয়ার চেষ্টা করেন হোয়াইট হাউসের এক কর্মী।

কিন্তু মার্কিন তথ্যমন্ত্রী সারা স্যান্ডার্স জানিয়েছেন, ‘একজন তরুণী নারীর ওপর হাত রাখার’ অভিযোগে ওই সংবাদিকের প্রবেশাধিকার প্রত্যাহার করা হয়েছে।

এদিকে তথ্যমন্ত্রী স্যান্ডার্সের এ দাবিকে মিথ্যা বলে অভিহিত করেছেন অ্যাকোস্টা।

ওই সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প সিএনএনের সাংবাদিক জিম অ্যাকোস্টাকে ‘অভদ্র ও ভয়ানক ব্যক্তি’ বলে তিরস্কার করেন।

সংবাদ সম্মেলনে মধ্য আমেরিকা থেকে অভিবাসীদের একটি বহর যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে আসছে, এ সংক্রান্ত প্রেসিডেন্ট ট্রাম্পের সাম্প্রতিক এক বিবৃতি চ্যালেঞ্জ করার পর অ্যাকোস্টাকে অপমান করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ট্রাম্পের সাথে কথা কাটাকাটির এক পর্যায়ে প্রেসিডেন্টকে দ্বিতীয় আরেকটি প্রশ্ন করার চেষ্টা করেন অ্যাকোস্টা, তখন হোয়াইট হাউসের এক কর্মী দ্রুত এগিয়ে এসে অ্যাকোস্টার হাত থেকে মাইক্রোফোন নিয়ে নেয়ার চেষ্টা করেন। এ সময় অ্যাকোস্টার বাধায় ওই নারী কর্মী মাইক্রোফোনটি নিতে না পেরে পাশেই বসে পড়েন, গণমাধ্যমে আসা একটি ভিডিওতে এমনটিই দেখা গেছে।

এ সময় ট্রাম্প অ্যাকোস্টাকে বলতে থাকেন,‘অনেক হয়েছে, অনেক হয়েছে।’

তারপর সাংবাদিক অ্যাকোস্টাকে বসে পড়তে ও মাইক্রোফোন নামিয়ে রাখতে বলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এরপর ট্র্যাম্প বলেন,‘আপনি তাদের হয়ে কাজ করেন এর জন্য নিজেদের নিয়ে লজ্জিত হওয়া উচিত সিএনএনের। আপনারা সারা হাকবিকে (স্যান্ডার্স) নিয়ে যা করেছেন তা ভয়ানক।’

ঘটনার পরে টুইটারে দেয়া এক বিবৃতিতে স্যান্ডার্স বলেছেন,‘কোনো সাংবাদিক তার হাত দায়িত্ব পালনের চেষ্টারত একজন তরুণী নারীর ওপর রাখবে এটি হোয়াইট হাউজ কখনোই সহ্য করবে না। ঘটনা হচ্ছে তাদের কর্মীরা যে ধরনের আচরণ করে তাতে সিএনএন গর্বিত, এটি শুধু ন্যক্কারজনকই না, এটি প্রত্যেকের প্রতি তাদের সাংঘাতিক অবজ্ঞার একটি উদাহরণ, যাদের মধ্যে তরুণী নারীও রয়েছেন, যিনি এই প্রশাসনেই কাজ করেন। আজকের এ ঘটনার ফলে হোয়াইট হাউস এ ঘটনায় জড়িত ওই সাংবাদিকের অনুমতিপত্র পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত স্থগিত করছে।’

এদিকে এক টুইট বার্তায় সিএনএনের সাংবাদিক অ্যাকোস্টা জানিয়েছেন, হোয়াইট হাউজের ভিতরে প্রবেশ করার সময় তাকে বাধা দিয়েছে সিক্রেট সার্ভিস।

হোয়াইট হাউজে অ্যাকোস্টার প্রবেশের অনুমতি প্রত্যাহারের নিন্দা জানিয়েছেন সাংবাদিকরা।

এই সিদ্ধান্তকে ‘অনৈতিক’ ও ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছে হোয়াইট হাউজ কোরেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন।

এক বিবৃতিতে অ্যাসোসিয়েশন বলেছে,‘তাৎক্ষণিকভাবে এই দুর্বল ও বিপথগামী পদক্ষেপ বাতিল করার জন্য হোয়াইট হাউসের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা।’363133_129

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.