১৬ এপ্রিল ওয়াশিংটনডিসিতে ইস্টার উদযাপন করা হবে

678
 
সুবীর কাস্মীর পেরেরা,ওয়াশিংটনডিসি: বৃহত্তর ওয়াশিংটন এলাকায় খ্রিষ্টান সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপন করা হবে ১৬ এপ্রিল। এই দিনটিকে ঘিরে এলাকায় চলছে নানা প্রস্তুতি। মেট্রো  ওয়াশিংটন এলাকার খ্রিষ্টান অধ্যুষিত এলাকা মেরিল্যান্ডে দেশীয় আমেজে চলছে ধর্মীয় গানের সাংস্কৃতিক অনুষ্ঠানের মহড়া।p1
প্রতি বছর এই দিনটিকে ঘিরে তিনটি বৃহত্তর সামাজিক সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়ে থাকে। তন্মধ্যে পর্বের দিন বাঙালি রীতিতে সেন্ট ক্যামিলাস ক্যাথলিক গির্জায় খ্রীষ্টযাগ উৎসর্গ।  ইতোমধ্যে বাংলাদেশ থেকে ক্যাথলিক ধর্মযাজক ফাদার শীতল হিউবার্ট রোজারিও, সিএসসি মেরিল্যান্ডে এসেছেন। তিনি এইবারের খ্রীষ্টযাগে পৌরোহিত্য করবেন বলে জানিয়েছেন,স্থানীয় বাংলা ধর্মীয় আচার কমিটির সদস্য মলি ক্লারা রোজারিও প্রভাতী রোজারিও।
পর্বের দিন সকাল ঘটিকার বাংলা খ্রীষ্টযাগ উৎসর্গ করা হবে। কমিটির পক্ষ থেকে মেট্রো ওয়াশিংটন এলাকার সকল খ্রিষ্টান ভাইবোনদের যথাসময়ে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন চার্জ কমিটি।
ধর্মীয় রীতির পাশাপাশি তিনটি সামাজিক সংগঠন পৃথক পৃথীকে কর্মসূচি হাতে নিয়েছেন। বাংলাদেশ খ্রিষ্টান এসোসিয়েশন(বিসিএ) এর প্রেসিডেন্ট মাইকেল খোকন রোজারিও এর স্বাক্ষরিত বিজ্ঞপ্তীর মাধ্যমে জানা গেছে তাদের অনুষ্ঠান শুরু হবে ১৬ এপ্রিল সন্ধ্যা ঘটিকায়।  স্থানীয় রোসকো আর নিক্স এলিমেন্টারি স্কুল অডিটোরিয়ামে (১১০০ কর্লিস স্ট্রিট, সিলভার স্প্রিং,মেরিল্যান্ড২০৯০৩) অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান রাতের আহার পর্ব। সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে বাংলা গান, নাচ, কবিতা আবৃত্তি দলীয় শিল্পীদের বিশেষ পরিবেশনা। অনুষ্ঠানে প্রবেশ মূল্য ধার্য করা হয়েছে ১৫ ডলার। পাঁচ বয়সের নিচের শিশুদের কোন প্রবেশ মূল্য লাগবে না।p2
বাঙালিআমেরিকা খ্রিষ্টান এসোসিয়েশন(বাকা) এর প্রেসিডেন্ট স্ট্যানলি খোকন গোমেজ সেক্রেটারি পলা রোজারিওর এর প্রেরিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানা গেছে একই দিনে তাদের অনুষ্ঠান শুরু হবে। স্থনীয় সেন্ট ক্যামিলাস গির্জার ক্যামিলা হলে(১৫০০ সেন্ট ক্যামিলাস ড্রাইভ, সিলভার স্প্রিং, মেরিল্যান্ড২০৯০৩) ১৬ এপ্রিল সন্ধ্যা টা থেকে রাত ১১ অবধি চলবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। গান, নাচ,কবিতা আবৃত্তির পাশাপাশি থাকবে দলীয় পরিবেশনা বিশেষ নাট্যানুষ্ঠান। সেই সাথে থাকবে বাঙালি খাবার বিশেষ আয়োজন। অনুষ্ঠানে প্রবেশ মূল্য ধার্য করা হয়েছে ১৫ ডলার। পাঁচ বয়সের নিচের শিশুদের কোন প্রবেশ মূল্য লাগবে না।
আঞ্চলি সংগঠন ইছামতি এর প্রেসিডেন্ট জন ফ্রান্সিস সেক্রেটারী ক্লেমেন্ট স্বপন গোমেজ জানান, তাদের অনুষ্ঠান শুরু হবে ১৬ এপ্রিল সন্ধ্যা ঘটিকায়। বিজ্চেনি মাধ্যমিক বিদ্যালয়(১৯০১ রেইনবো ড্রাইভ, সিলভার স্প্রিং, মেরিল্যান্ড) অডিটোরিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি থাকবে বাঙলি খাবার। অনুষ্ঠানে থাকবে গান, নাচ, কবিতা লটারি পর্ব। অনুষ্ঠানে প্রবেশ মূল্য ধার্য করা হয়েছে ১৫ ডলার। পাঁচ বয়সের নিচের শিশুদের কোন প্রবেশ মূল্য লাগবে না।
স্থানীয় বাসিন্দা রুপালি তেরেজা গোমেজ জানান, বাঙলি অনুষ্ঠানের পাশাপাশি মাল্টি কালচারাল ধর্মীয় অনুষ্ঠানে বাংলীদের অংশগ্রহণ বিশেষ গুরুত্ব বহন করে চলছে। সেন্ট ক্যামিলাস গির্জায় ইংরেজি খ্রীষ্টযাগে ,ইংলিশ গানের সাথে থাকবে বাংলা গান। চার্চের যেকোন অনুষ্ঠানে বাঙালি গানের দলটি বাংলা গান পরিবেশন করে থাকেন।
 
 

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.